জামালপুরে হাঁসের খামার করে অধিকাংশ বেকার যুবক স্বাবলম্বি

জামালপুর প্রতিনিধি: আওয়ামীলীগ সরকার রাষ্ট্রিয় ক্ষমতায় আসার পর থেকে বেকার যুবকদের যুব শক্তিতে পরিনত করার লক্ষ্যে যুব উন্নয়ন অধিদপ্তরের মাধ্যমে বিভিন্ন কর্মসূচী বাস্তবায়ন করে যাচ্ছেন।

ইতোমধ্যে হাঁসের খামার করার প্রকল্প হাতে নেয়া হয়েছে। জামালপুর জেলার ৭টি উপ জেলায় এ প্রকল্প বাস্তবায়ন হচ্ছে। জানা যায়, জামালপুর সদর উপজেলার ইটাইল,নরুন্দী, পিয়ারপুর, শরীফপুর এলাকায় বেকার যুবকরা যুব উন্নয়ন থেকে প্রশিক্ষন নিয়ে হাঁসের খামার গড়ে তুলেছেন। এ সব এলাকা ঘুরে বেশ কয়েকজন যুবকদের কথা বললে তারা এ প্রতিবেদককে বলেন, যুব উন্নয়ন থেকে হাতে কলমে প্রশিক্ষন নিয়ে ও স্বল্প সুদে ঋন সুবিধা পেয়ে হাঁসের খামার তৈরি করি। ইটাইল এলাকার সোলায়মান (৩৮) একজন সফল হাঁসের খামারী। তার খামারে ২থেকে ৩শ হাঁস রয়েছে। হাাঁসের ডিমের চাহিদা বেশি থাকায় প্রতি মাসে আয় হচ্ছে
৩০থেকে ৩৫হাজার টাকা।

এ দিকে সরকারের সফল উদ্যোগ মেলান্দহ,মাদারগঞ্জ,ইসলামপুর,দেওয়ানগঞ্জ,বকশীগঞ্জ ও সরিষাবাড়ী উপজেলায় বাস্তবায়ন হচ্ছে। যুব উন্নয়ন সুত্রে জানা গেছে,গ্রামীন যুব সমাজ কে স্বকর্মসংস্থান করার লক্ষ্যে বেকার যুবকদের প্রশিক্ষন দেয়া হয়েছে। প্রশিক্ষন নিয়ে অধিকাংশ যুবক হাঁসের খামার করে স্বাবলম্বি হয়ে পড়েছে। সরকারের এ উদ্যোগ চলতে থাকলে বেকার জনগোষ্ঠী জনশক্তিতে পরিনত হবে।

 

আইএনবি/কে আর/ বিভূঁইয়া