দুই র‌্যাব সদস্যকে ভারতে ধরে নিয়ে গেছে বিএসএফ

দিনাজপুর প্রতিনিধি::দিনাজপুরের চিরিরবন্দর উপজেলার বি-আমতলী স্বরসতীপুর সীমান্তে অভিযান চালানোর সময় দুই র‌্যাব সদস্যকে আটক করে নিয়ে গেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। এই ঘটনায় বিজিবির পক্ষ থেকে পতাকা বৈঠকের জন্য বিএসএফের কাছে চিঠি পাঠানো হয়েছে।

মঙ্গলবার দুপুর আড়ইাটার দিকে ওই সীমান্তের মেইন পিলার ৩০৭, সাব পিলার-১ এর কাছ থেকে তাদেরকে আটক করে নিয়ে যায় বিএসএফ। আটকরা হলেন, র‌্যাব-১৩ দিনাজপুর সিপিসি-১ এর সহ-অধিনায়ক (এএসপি) শ্যামল চং ও কনস্টেবল আবু বক্কর সিদ্দিক।

স্থানীয়রা জানান, গোপন সংবাদের ভিত্তিতে বি-আমতলী স্বরসতীপুর সীমান্তের মন্ডলপাড়া এলাকায় পাঁচজন র‌্যাব সদস্য দুই দলে ভাগ হয়ে মাদকের বিরুদ্ধে মোটরসাইকেলযোগে সিভিল পোশাকে অভিযানে যায়। একটি দলে দুজন এবং আরেকটি দলে তিনজন র‌্যাব সদস্য ভিন্নভাবে অভিযান শুরু করে। কিন্তু ভুলে ভারতের সীমানার অভ্যন্তরে প্রবেশ করেন তারা।

সেখানে তিনজন র‌্যাব সদস্য ভারতীয় নাগরিক ইসরাফিলের ছেলে মিলনকে আটক করেন। এ সময় ইসরাফিল চিৎকার শুরু করলে মোশাররফ মাস্টার ও হিরোসহ কয়েকজন মিলে মিলনকে ছিনিয়ে নিয়ে র‌্যাব সদস্যদের ওপর হামলা চালায়।

এ সময় সেখানে থাকা তিনজন র‌্যাব সদস্য নিজেদের নিরাপত্তার জন্য একটি গুলি করে কৌশলে পালিয়ে আসে। গুলির শব্দ শুনে অপর প্রান্তে থাকা দুজন র‌্যাব সদস্য তাদের সাথীদের উদ্ধারে এগিয়ে যান। ততক্ষণে ঘটনাস্থলে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী-বিএসএফ সদস্যরা হাজির হলে স্থানীয় জনগণের সহায়তায় ওই দুই র‌্যাব সদস্যকে আটক করে তাদের ভারতীয় সমজিয়া ক্যাম্পে নিয়ে যায়। এই ঘটনার পর সন্ধ্যার দিকে বিজিবি পতাকা বৈঠকের জন্য বিএসএফের কাছে চিঠি পাঠিয়েছে।

এ ব্যাপারে ২৯ বিজিবির অধিনায়ক শরিফ উল্লাহ আবেদ এবং র‌্যাব-১৩ দিনাজপুর সিপিসি-১ ক্যাম্পের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আব্দুল্লাহ আল মামুনের ফোনে যোগাযোগ করা হলেও তারা ফোন রিসিভ করেননি।

ঘটনার সংবাদ সংগ্রহের জন্য ওই এলাকায় যাওয়া হলেও ভেতরে ঢুকতে দেয়নি বিজিবি। এ সময় বিজিবির বি-আমতলী ক্যাম্পের কর্মকর্তাদের সঙ্গে কথা বলতে চাওয়া হলে অনুমতি নেই বলে জানান বিজিবির দায়িত্বরত সদস্যরা।

আইএনবি/বি.ভূঁইয়া