‘গুলাবো সিতাবো’ সিনেমার অভিনেত্রী না ফেরার দেশে

বিনোদন ডেস্ক: ভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, শুক্রবার (১৫ অক্টোবর) লখনৌতে স্ট্রোক করে বলিউডের বর্ষীয়ান অভিনেত্রী ফারুক জাফর শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন।  তার বয়স হয়েছিল ৮৮। তার নাতি শাহ আহমেদ সংবাদসংস্থা পিটিআই-কে বলেন, ‘আমার দাদি সকাল ৭ টার সময় তার গোমতী নগরের বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। শনিবার আয়িসবাঘ কবরস্থানে তাকে দাফন করা হবে।’

উত্তরপ্রদেশের শাহগঞ্জের চকেশ্বর গ্রামে জন্মগ্রহণ করেছিলেন ফারুক জাফর। প্রাথমিক পড়াশোনা শেষ করে লখনৌতে পাড়ি জমান। পরে উত্তরপ্রদেশের প্রদেশ কংগ্রেসের সাবেক সভাপতি এসএম জাফরের সঙ্গে বিয়ে হয় তার। লখনৌ বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক শেষ করে অল ইন্ডিয়া রেডিওতে কাজ করেন।

১৯৮১ সালে ‘উমরাও জান’ সিনেমায় কিংবদন্তি অভিনেত্রী রেখার মায়ের চরিত্রে অভিনয়ের মাধ্যমে বলিউডে পা রাখেন ফারুক জাফর। এরপর ‘স্বদেশ’, ‘পিপলি লাইভ’, ‘সুলতান’, ‘তানু ওয়েডস মানু’সহ বেশকিছু সিনেমাতে অভিনয় করেন তিনি। ২০১৯ সালে নারায়ণ চৌহানের ‘আম্মা কী বলি’ সিনেমাতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেন ফারুক জাফর।

অমিতাভ বচ্চন ও আয়ুষ্মান খুরানার ‘গুলাবো সিতাবো’ সিনেমাতে ফাতিমা বেগম চরিত্রে সর্বশেষ অভিনয় করেন তিনি। এই সিনেমার জন্য ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডসে সেরা সহ-অভিনেত্রীর পুরষ্কার জেতেন এই অভিনেত্রী।

 

আইএনবি/বিভূঁইয়া