সিলেট বৃহস্পতিবার থেকে ফের লকডাউন

সিলেট প্রতিনিধি: সিলেট জেলার সিটি করপোরেশনের ১ নম্বর থেকে ২৪ নম্বর ওয়ার্ড লকডাউন হতে যাচ্ছে। রেড জোন হওয়ায় আগামী বৃহস্পতিবার থেকে লকডাউন কার্যকর করা হবে।

মঙ্গলবার (১৬ জুন) সিলেটে সার্কিট হাউসের এক সভায় এসব সিদ্ধান্ত নেন বলে জানান প্রশাসনের কর্মকর্তারা।

সিলেট সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. জাহিদুল বলেন, সিলেট সিটি কর্পোরেশন এলাকায় উত্তর সুরমায়- অর্থাৎ এপারে ১ থেকে ২৪ ওয়ার্ড সবগুলোই রেড জোনের আওতায় থাকছে। আর ওপারে- দক্ষিণ সুরমা এলাকার ২৫ ও ২৬ নং ওয়ার্ড গ্রিন জোন। ২৭ নং ওয়ার্ডে করোনা রোগী থাকলেও আপাতত দক্ষিণ সুরমা এলাকার ৩ ওয়ার্ডকেই রেড জোনে রাখা হচ্ছে না।

তিনি আরও বলেন, রেড জোনে ওষুধের দোকান ২৪ ঘণ্টা এবং মোদি দোকানগুলো বিকাল ৪টা পর্যন্ত খোলা রাখা যাবে। আর বাকি সকল ধরনের দোকান বন্ধ থাকবে। এছাড়া সকল গণপরিবহন ও ব্যাংকগুলো বন্ধ থাকবে। তবে এটিএম বুথের মাধ্যমে লেন-দেন করতে পারবেন গ্রাহকরা।

এ ব্যাপারে সিলেটের জেলা প্রশাসক কাজী এম এমদাদুল ইসলাম বলেন, রেডজোন এলাকায় লকডাউনের ব্যাপারে আলোচনা হয়েছে। তবে কোনো কোন এলাকা রেড জোন সেটি নিয়ে এখনো চুড়ান্ত সিদ্ধান্ত হয়নি। রাতে আবার এই ব্যাপারে বৈঠক করা হবে। কাল (বুধবার) এ বিষয়ে সিভিল সার্জন চুড়ান্ত ঘোষণা দেবেন।

প্রসঙ্গত, করোনা সংক্রমণের হার বিবেচনায় দেশের বিভিন্ন এলাকাকে রেড, ইয়েলো ও গ্রিণ জোন হিসেবে ভাগ করে সরকার। সোমবার রেড ও ইয়েলো জোনে সাধারণ ছুটি ঘোষণা করা হয়। আর রেড জোনে সেনাবাহিনীর টহল বাড়ানোর কথাও সরকারি তরফ থেকে জানানো হয়েছে। এরআগে করোনা সংক্রমণ ঠেকাতে গত ১১ এপ্রিল সিলেট জেলাকে লকডাউন ঘোষণা করেছিলেন জেলা প্রশাসক কাজী এমদাদুল ইসলাম।

আইএনবি/বি.ভূঁইয়া