বন্ধু পাগল অভির অসমাপ্ত চিঠি!!

এমডি বাবুল ভূঁইয়া: আমরা সবাই কমবেশি আবেগপ্লোত। আবেগ ছাড়া কোন মানুষ আছে বলে আমার মনে হয়না। তেমনি একটি ছোট চিরকুঠে একজন বন্ধুর নিজের আবেগময়ী অনেক কথাই জানতে পারলাম। আর সেই বন্ধুটির নাম অভি। সে বন্ধুদের খুবই ভালবাসতো। সারাটা জীবন বন্ধু বন্ধু বলে কতযে বকুনি খেয়েছে বাবার হাতে কেউ কোনদিন জানতোই না। একদিন অভি সমস্ত বন্ধুদের ত্যাগ করলো। দীর্ঘদিন বন্ধুহীন ছিল। কিন্তু মধ্য বয়সে এসে অভি আবারও ফিরে পেল তার হারিয়ে যাওয়া শৈশব আর কৈশোরের স্কুলের বন্ধু গুলোকে….। তাও ডিজিটিাল যুগে একটি গ্রুপ এ্যাপের মাধ্যমে। সেখানে অভি আবারও বেমানান হয়ে গেলো কথিত কিছু বন্ধুদের কাছে। কিন্তু সত্যি বলতে অভি এমন কোন কিছুই করতো না, যাতে অন্য কোন বন্ধু আঘাত পাবে। অবশেষে নিজেকে আবারও গোটিয়ে নিল অভি। কিন্তু তার আগে লিখল একটি অভিমানি চিঠি। যদিও কথিত বন্ধুদের তাতে যায় আসেনা…

অভির চিঠিতে লেখা কথা গুলো…

আসসালামু অলাইকুম বন্ধুরা….।
সবাইকে পড়ার জন্য বিনীত অনুরোধ করছি।

আমি আমার বিচার চাই……আমি আমার অপরাধ কি জানতে চাই।

সুপ্রিয় বন্ধুরা, আমি কোন বাহানা না করে সোজাসোজি কথাটা বলছি। এই গ্রুপে জয়েন্ট করার পর থেকে আমি অনেক মজা করেছি সত্যি। অনেকের খেতাবি নামও দিয়েছি। যা শুধু মাত্র মজা করা ছাড়া আর কোন উদ্দেশ্য নেই এবং ছিলনা।

আমি এখানে এমন কোন রাইটিং দেইনি যা আমার কোন বন্ধু কষ্ট পাবে। কাউকে ছোট করে দেখা বা কারো ব্যাক্তিত্বে আঘাত লাগবে এমন কোন লেখাও লিখি নাই।
তারপরও যদি লিখে থাকি সবাইকে আমার বিচার করার জন্য অনুরোধ করছি।

তবে আমি অপরাধ করেছি গ্রুপে মজা করে। কারন, আমার জানা ছিলনা তোমরা আমার মজাটা পছন্দ করোনা। আমার জানা ছিলনা, এখানে তোমরা কেউ আমাকে বলোনি মজা করতে। তাহলে কোন সাহসে এখানে আমি মজা করেছি..সেই দৃষ্টিতে হয়তো আমি অপরাধী। আর এই অপরাধ অনেকেই করেছো। তাহলে শুধু আমার দিগে আঙ্গুল উঠবে কেন? কেন? কেন?

আর যদি মজা করার জন্য কাউকে বলতে না হয়, মজা করা যদি অপরাধ না হয়ে থাকে তাহলে তোমাদের সবাইকে সত্যি কথাটা বলতে হবে এবং আমার বিচার করতে হবে।
এখানে অর্থ্যাৎ গ্রুপে আমি এমন কি অত্যাচার করেছি? আমার অত্যাচারে কথিত কোন বন্ধু গ্রুপে আসতেই পারেনা। সেই বন্ধুর নাম বলতে চাচ্ছিনা। কারণ, আমি আমার ভুলটা কি জানতে চাচ্ছি। আমি আমার বিচার করার জন্য তোমাদের দরজায় আসামি হিসেবে নিজেকে নিবেদিত করেছি।

আমার অপরাধ হয়তো আমি নিজ চোখে দেখতে পাচ্ছিনা। কিন্তু এখানে যারা বেশির ভাগই একটিব থাকো তাদের চোখে অবশ্যই ধরা পরবে। যদি তোমরা সত্য কথাটা না বলে যাও, তাহলে তোমরা পরকালে জবাবদিহীতা করবে।

কারন, আমার ভুলটা জানা খুব দরকার। আমি নিজেকে শোধরাতে চাই। আমি চাইনা আমার কোন আচরনে আমার কোন বন্ধু বা বান্ধবীরা কস্ট পায়। আমার মতো একজনের জন্য এমন সুন্দর একটা বন্ধন নস্ট হোক সেইটা আমি চাইনা।

আমার জন্য পরিবেশ ঘোলাতে হবে সেইটাও কেউ মেনে নিবেনা। আর মেনে নেওয়াটা ঠিক হবেনা। আমি এখানে সবাইকে আপন মনে করি। কাউকেই শত্রু মনে করিনা। আমার কথা বিশ্বাস করা আর না করা তোমাদের একান্ত বিষয়। তাহলে কিসের এতো রাগ, কিসের এতো অহংকার। কেন অপরাধীর আঙ্গুল আমার দিকে উঠবে? কেন আজ আসামির কাঠ গড়ায় নিজেকে হাজির করতে হলো?

পাগল যদি বলে আমি পাগলনা..তাহলে তাকে বেশি করে পাগল বলা হয়। পাগল যদি বলে আমি পাগলনা তাহলে তাকে বেশি মারা হয়। সেইটা আমি জানি। আমি যতই বলি সকলেই আমার বন্ধু, হয়তো কেউ ভেবে নিবে নিতে পারে আমি শত্রু । কারন, আমি কোন জ্যোতিষ না। কারোর মনের খবর আমি জানিনা। কিন্তু কেউ যদি আমাকে বলে আমি গ্রুপে অত্যাচার করছি, আমার অত্যাচারে টিকে থাকতে পারছেনা, তাহলে এর সততা আমাকে গ্রুপ থেকেই জানতে হবে। তাইতো গ্রুপেই লিখছি………। আমি জানতে চাই সকল বন্ধুদের কাছে, আমি কি অত্যাচার করেছি? তোমাদের সঠিক এবং সত্য উত্তরের উপর নির্বর করছে আমার বিশ্বাস। আর বিশ্বাস যে কতবড় নিয়ামত তা তোমরা সবাই আমার থেকে ভালো জান। আমি শুধু আমার অত্যাচারের কথাটাই জানতে চাচ্ছি বন্ধুরা। আমি সঠিক উত্তর পেলে আমার কস্ট থাকবেনা। কিন্তু আমি কাউকেই ছোটও করবো না।

আজকে তোমরা সবাই এক কঠিন পরিক্ষার সম্মুক্ষিন হয়েছো বুঝতে পেরেছি…। কিন্তু তোমরা সত্যটাই পরিক্ষার খাতায় লিখবে আমার বিশ্বাস। কেউ চাইবেনা পরিক্ষার খাতায় ভুল বা অসত্য লিখে ফেল করতে। আর এমনটা কোন বিবেকবান মানুষ করবেও না। আমি শুধু আমার ভুলটা জানতে চাই। আমি আমার অপরাধটুকু জানতে চাই?

আমি অনেক আগেই বন্ধু-বান্ধব ছেড়ে দিয়েছি। শুধু একটি কারন, কেউ যেন আমার দ্বারা কস্ট না পায়। আমি জীবনে অনেক কস্ট পেয়েছি বন্ধু-বান্ধব করে। যার অজস্র প্রমান আমি দিতে পারবো ইনশাল্লাহ।

আমি খুবই আবেগী একটা ছেলে। নতুন করে পুরাতন বন্ধুদের পেয়ে খুশি হয়েছিলাম। কিন্তু আমার জানা ছিলনা আমি যে এখানে বেমানান। আমার জানা ছিলনা, আমার মজা গুলো কেউ মধ্য বয়সে গ্রহন করবেনা। যদি জানতাম তাহলে কখনো মজা করতাম না।

তোমাদের কাছে আমার জোর হাতে অনুরোধ, আমি শুধু আমার অপরাধ টুকু জানতে চাই। আমি শুধু আমার ভুলটা জানতে চাই। কারন, আবারও জীবনে এইরকম ভুল করতে চাইনা। আমি নিজেকে শোধরাতে চাই। যদি সত্যি কেউ আমাকে ভালবেসে থাকো, যদি কেউ সত্যি আমাকে বন্ধু মনে করে থাকো, তাহলে আমাকে রিমোভ করে দাও। সত্যিই আমি খুশি হবো। আমি আর পেইন নিতে পাচ্ছিনা।

অনেক কথা আছে বলবোনা…
আমি শুধু জানতে চাই আমি গ্রুপে কি অত্যাচার করেছি?
আমি শুধু জানতে চাই আমি গ্রুপে কি অত্যাচার করেছি?
আমি শুধু জানতে চাই আমি গ্রুপে কি অত্যাচার করেছি?
আমি শুধু জানতে চাই আমি গ্রুপে কি অত্যাচার করেছি?

প্রিয় বন্ধুরা, তোমাদের বিবেকের আদালতে আমি সঠিক উত্তর চাই? তোমাদের বিবেকের আদালতে আমি সঠিক উত্তর চাই? তোমাদের বিবেকের আদালতে আমি সঠিক উত্তর চাই? তোমাদের বিবেকের আদালতে আমি সঠিক উত্তর চাই?

নতুবা রোজ হাশর মাঠে তোমাদের আমি ছাড়বোনা। আমার কথায় মাজর্নীয়। আমি সঠিক উত্তর চাই………………………

আইএনবি নিউজ ২৪ ডট কম