সাংবাদিক হত্যাকাণ্ডে মাল্টার প্রধানমন্ত্রীর পদত্যাগের ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক: দেশজুড়ে চলা বিক্ষোভের অবসান ঘটাতে অবশেষে পদত্যাগের ঘোষণা দিয়েছেন মাল্টার প্রধানমন্ত্রী জোসেফ মাসকাট। অনুসন্ধানী নারী সাংবাদিক ডাফনে কারুয়ানা গালিজার হত্যাকাণ্ডের জেরে বিক্ষোভ চলছিল দেশটিতে।

সোমবার (৩ ডিসেম্বর) আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বিবিসিতে প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যায়, স্থানীয় সময় রোববার সন্ধ্যায় দেশটির রাষ্ট্রায়ত্ত টেলিভিশন চ্যানেলে দেওয়া এক ভাষণে মাসকট এই পদত্যাগের ঘোষণা দেন।

প্রতিবেদন মতে, আগামী জানুয়ারির ১২ তারিখে পদত্যাগ করবেন মাল্টার এই প্রধানমন্ত্রী। এবং ক্ষমতাসীন দল লেবার পার্টি তাদের নতুন নেতৃত্ব নির্বাচিত করা পর্যন্ত তিনিই প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন।

মাসকট তার ভাষণে বলেন, ‘আমি মনে করি মাল্টার একটি নতুন শুরু হওয়া খুবই প্রয়োজন। সেটার জন্য আমি কেবল একটি সবুজ সংকেতই দিতে পারি। ওই ঘটনার সমস্ত দায়ভার আমার’

উল্লেখ্য, ২০১৭ সালে দেশটিতে একটি গাড়িতে বোমা বিস্ফোরণে নিহত হন অনুসন্ধানী নারী সাংবাদিক ডাফনে কারুয়ানা গালিয়াজা। তিনি মাল্টার বিভিন্ন প্রভাবশালী রাজনীতিবিদ ও ব্যবসায়ীদের দুর্নীতির বিরুদ্ধে অনুসন্ধান করছিলেন। এসময় অভিযোগ উঠে দেশের দুর্নীতির তথ্য ফাঁস হওয়ার ভয়েই ব্যবসায়ীদের সাথে মিলে সরকার এই হত্যাকাণ্ডের পরিকল্পনা করে। এবং প্রধানমন্ত্রী মাসকাটের চিফ অব স্টাফও এই হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত। এরই প্রেক্ষিতে দেশটিতে শুরু হয় সরকার বিরোধী আন্দোলন। গত দুই বছর ধরে এই ঘটনার বিচার করতে ব্যর্থ হওয়ায় তাঁর পদত্যাগ করা উচিত।

সাংবাদিক ডাফনের পরিবার ও আন্দোলনকারীদের মতে জোসেফ মাসকট ক্ষমতায় থাকলে এই ঘটনার তদন্তপ্রক্রিয়া সুষ্ঠু হবে। তার পদত্যাগ করা উচিত। এরই প্রেক্ষিতে দেশটিতে শুরু হয় সরকার বিরোধী আন্দোলন।

জোসেফ মাসকাট বিপুল ভোটে জয় নিয়ে টানা দুইবার দেশটিতে প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছিলেন।

আইএনবি/বিভূঁইয়া