মুসলিমরা বাবরি মসজিদ মামলার রায়ের বিরুদ্ধে আপিল করবেন

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের সুপ্রিম কোর্ট বহুল আলোচিত বাবরি মসজিদ মামলার রায় দিয়েছেন । যেখানে আগে বাবরি মসজিদ ছিল, সেখানে তার আগে রাম মন্দির ছিল বলে দাবি করেছিল হিন্দু সংগঠন। এবার বাবরি মসজিদের জায়গায় মন্দির নির্মাণের অনুমতি দেওয়ার জন্য মুসলিমদের জন্য মসজিদ নির্মাণে শহরের অন্য জায়গা পাঁচ একর জমি দানের নির্দেশ দিয়েছেন দেশটির সর্বোচ্চ আদালত।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, বাবরি মসজিদ নিয়ে রায়কে ‘অন্যায্য’ অভিহিত করে আপিল করার ঘোষণা দিয়েছেন মুসলিমরা। ভারতের কেন্দ্রীয় ওয়াকফ বোর্ড আপিল করার চিন্তা করছেন বলে জানিয়েছেন তাদের আইনজীবী জাফারিয়াব জিলানি।

তিনি বলেন, ‘আমরা মনে করি এটা অনায্য । আমরা এই রায় মানতে পারছি না। আমরা রায়ের সব অংশের সমালোচনা করছি না।’

তিনি বলেন, “সমস্ত জমি অন্য পক্ষকে দেওয়া ঠিক নয়। আমরা শীর্ষ আদালতকে সম্মান জানাই, আমাদের রায়ের সঙ্গে সহমত না হওয়ার অধিকার আছে। শীর্ষ আদালতে অনেক মামলারই রায় বদলে গেছে। এ রায় পুনর্বিবেচনার আবেদন জানানোর অধিকার আমাদের আছে”।

এদিকে, রায়ের পর বিশৃঙ্খল পরিস্থিতি যাতে তৈরি না হয়, সে জন্য ভারতের নিরাপত্তা জোরদার করা হয়েছে। জারি করা হয়েছে সতর্কতা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শান্তি ও সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখার ওপর জোর দিয়েছেন।

আইএনবি/বিভূঁইয়া