মালয়েশিয়ায় অবৈধদের বৈধতা দিতে গ্রিন সিগন্যাল

আন্তর্জাতিক ডেস্ক: মালয়েশিয়ায় বাংলাদেশিসহ বিদেশি অভিবাসীদের করোনা ভাইরাসে কপাল খুলছে । মালিক পরিবর্তনের পর এবার অবৈধ অভিবাসীদের বৈধ হতে আসতে‌ পারে সুযোগ। ইতোমধ্যেই ১০ জুন থেকে মালয়েশিয়ায় অসহায় হয়ে পড়া বিভিন্ন কল-কারখানায় কর্মরত বিদেশি অভিবাসীদের মালিক পরিবর্তনের সুযোগ দেয় দেশটির সরকার। এবার বিভিন্ন সময়ে মালয়েশিয়ায় অবৈধ প্রবেশ ও বৈধ ভাবে প্রবেশের পর যারা অবৈধ হয়ে গেছে তাদের বৈধতা দেওয়ার জন্য সেদেশের সরকার বিভিন্ন মন্ত্রণালয় আলোচনা চলছে।

বৃহস্পতিবার (১৮ জুন) সেদেশের প্রথম সারির একটি দৈনিকের সংবাদে অবৈধ অভিবাসীদের বৈধ হওয়ার সুযোগ আসতে পারে বলে খবর বেরিয়েছে।

সেদেশের স্বরাষ্ট্র মন্ত্রী দাতুক সেরি হামজা জয়নুদ্দিনের ১০০ তম দিন উপলক্ষে তিনি বলেন, অবৈধ অভিবাসীদের বৈধ হওয়ার জন্য আলোচনা চলছে এবং সেদেশের ইমিগ্ৰেশন ডিপোতে আটককৃতদেরও বৈধ হওয়ার সুযোগ পাবে।

তিনি বলেন, অবৈধ বিদেশী কর্মীরা বৈধভাবে নিয়োগের সুযোগ পায় তাহলে অভিবাসন ডিপোতে আটককৃত নিয়োগকারীদের নিয়োগের অনুমতি দেওয়ার পরিকল্পনা করা হবে। বিভিন্ন সময়ে বেআইনীভাবে বসবাস ও কাজ করতে গিয়ে ধরা পড়েছে তাদের নিয়োগ দেওয়া যেতে পারে তবে অপরাধী রেকর্ডযুক্ত ব্যক্তিরা নয়।

পরিকল্পনাটি হ’ল নিয়োগকারীরা অবৈধ অভিবাসীদের মধ্যে যারা ইমিগ্রেশন ডিপোতে বন্দী রয়েছেন তাদের মধ্যে সম্ভাব্য কর্মচারীদের সন্ধানের সুযোগ দেবেন।

মালয়েশিয়ায় বিদেশিদের কাজ করার জন্য বৈধভাবে নিয়োগ দেওয়া হয় তা নিশ্চিত করার জন্য এটি আমাদের কাজ করতে হবে।

মন্ত্রী অবশ্য বলেছিলেন যে এই প্রস্তাবটি বাস্তবায়িত হওয়ার আগেই এই বিষয় গুলি সমাধান করা দরকার।

তবে এই সব পরিকল্পনা আমাদের বাস্তবে করা সম্ভব কিনা তা দেখার জন্য ইমিগ্রেশন বিভাগ ও অন্যান্য সংস্থাগুলির সাথে পরিকল্পনার বিষয়ে আলোচনা করা দরকার।

বিদেশী কর্মী নিয়োগের বর্তমান অনুশীলন তাদের দেশ থেকে এনেছে, যা এজেন্ট এবং অন্যান্য ব্যয় প্রক্রিয়াতে জড়িত এবং একটি ব্যয়বহুল বিষয়। বৈধ অনুমতি ব্যতীত যারা কাজ করছেন, তাদের নির্বাসন দেওয়া হবে।

তিনি আরো বলেন, ইমিগ্রেশন বিভাগ জানুয়ারি থেকে ১৫ জুন পর্যন্ত পরিচালিত অভিযানের সময় ১,২২৬ জন অবৈধ বিদেশিদের গ্রেপ্তার করেছে। এ সময় অবৈধ বিদেশী কর্মী রাখার অপরাধে ২৪৩ নিয়োগকারীকে গ্রেপ্তার করেছে।

হামজা বলেছেন, দেশের ও সুরক্ষা নিশ্চিত করার জন্য অবৈধ অভিবাসীদের জন্য সিদ্ধান্ত নেওয়া জরুরি উল্লেখ করে তিনি বলেন, এটি কেবল মালয়েশিয়ায় নয়, অন্যান্য দেশগুলিরও চর্চা করা একটি নীতি। “উদাহরণস্বরূপ, মালয়েশিয়ার যারা সিঙ্গাপুরে কাজ করছেন তাদের অবশ্যই একটি বৈধ ওয়ার্ক পারমিট থাকতে হবে।

মালয়েশিয়ার এমপ্লয়ার্স ফেডারেশনের মতে, দেশে ২.২ মিলিয়ন নথিভুক্ত কর্মীর বিপরীতে দেশে ৩.৩ মিলিয়ন অবৈধ শ্রমিক থাকতে পারে বলে উল্লেখ করেন।

আইএনবি/বি.ভূঁইয়া