মালদ্বীপ থেকে অর্ধেকের বেশি সেনা সরিয়ে নিয়েছে ভারত

আন্তর্জাতিক ডেস্ক: মালদ্বীপ থেকে মোতায়েনকৃত অর্ধেকের বেশি সেনা সরিয়ে নিয়েছে ভারত। মালদ্বীপের পক্ষ থেকে শুক্রবারের মধ্যে অর্ধেক সেনা সরিয়ে নেওয়ার সময়সীমা বেঁধে দেওয়া হয়েছিল। তবে তার আগেই অর্ধেকের বেশি সেনা সরিয়ে নেওয়া হয়েছে।

গত বছর প্রেসিডেন্ট পদে নির্বাচনে অভূতপূর্ব জয় পান চীনপন্থী মোহাম্মদ মুইজ্জু। এরপরই তিনি দীর্ঘদিনের মিত্র ভারতকে পরিত্যাগ করে চীনের দিকে ঝুঁকে পড়েন। তিনি ও তার দল অভিযোগ করে আসছিলেন, ভারত তাদের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করছে। শুধু বলেই ক্ষান্ত হননি, দীর্ঘদিনের ঐতিহ্য ভেঙে দিল্লি সফর বাদ দিয়ে তিনি বেইজিং সফর করেন।

ক্ষমতায় আসার পর মুইজ্জু মালদ্বীপে অবস্থান করা ৮৯ ভারতীয় সেনাকে সরিয়ে নেওয়ার জন্য নয়াদিল্লিকে বার্তা দেন। গত সোমবার রাতে মালদ্বীপের প্রেসিডেন্ট কার্যালয়ের মুখপাত্র হিনা ওয়ালিদ বলেন, সোমবার ৫১ ভারতীয় সেনা মালদ্বীপ ছেড়েছেন। দেশটিতে থাকা সব ভারতীয় সেনা ১০ মে’র মধ্যে চলে যাবেন।
গত মাসেই মালদ্বীপে চীনের বিনিয়োগের ঘোর সমর্থক প্রেসিডেন্ট মোহামেদ মুইজ্জুর দল সংসদ নির্বাচনে ভালো ফল করেছে। এই বিজয়ের মাধ্যমে মুইজ্জু ভারতের প্রভাববলয় থেকে বেরিয়ে চীনের সঙ্গে আরও ঘনিষ্ঠ সম্পর্ক গড়তে জনগণের রায় পেয়েছেন বলে মনে করা হয়।

ভারতকে সরিয়ে মুইজ্জু চীনের সঙ্গে দ্বিপক্ষীয় ও অর্থনৈতিক সম্পর্ক জোরদারে বেশ কয়েকটি চুক্তি করেছেন। গত মার্চ মাসে চীনের সঙ্গে সামরিক সহায়তার একটি চুক্তিও করেছে ছোট্ট দ্বীপরাষ্ট্রটি। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, চীনের সঙ্গে চুক্তির আওতায় দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারের পাশাপাশি দেশটির সেনারা বিশেষ প্রশিক্ষণ পাবেন।
সূত্র: এএফপি

 

আইএনবি/বিভূঁইয়া