ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন বাংলাদেশ

অনূর্ধ্ব-১৬ সাফ নারী চ্যাম্পিয়নশিপ

নিজস্ব প্রতিবেদক
বাংলাদেশের নারী ফুটবলে যোগ হলো আরও একটি অর্জন। টাইব্রেকারে গোলরক্ষক ইয়ারজান বেগমের নৈপুণ্যে ভারতকে হারিয়ে সাফ অনূর্ধ্ব-১৬ নারী চ্যাম্পিয়নশিপের শিরোপা ঘরে তুলেছে লাল সবুজের প্রতিনিধিরা।

রোববার (১০ মার্চ) নেপালের ললিতপুরে সাফ অনূর্ধ্ব-১৬ নারী চ্যাম্পিয়নশিপের ফাইনালে মুখোমুখি হয় বাংলাদেশ ও ভারত। নির্ধারিত সময়ের খেলা ১-১ গোলে ড্র হলে ম্যাচ গড়ায় টাইব্রেকারে। যেখানে গোলরক্ষক ইয়ারজানের নৈপুণ্যে ভারতকে ৩-২ ব্যবধানে হারিয়ে শিরোপা জিতে নেয় সাইফুল বারী টিটুর শিষ্যরা।

পুরো আসরে আধিপত্য করে খেলেছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ নারী দল। গ্রুপপর্বে তিন ম্যাচের সবকটি জিতে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে ফাইনালে পা রাখে সাইফুল বারী ‍টিটুর শিষ্যরা। ফাইনালে প্রতিপক্ষ হিসেবে সৌরভীরা পায় গ্রুপ পর্বে ৩-১ গোলে হারানো ভারতকে।

তবে শিরোপার লড়াইয়ে আগের সে ভারতকে দেখা যায়নি। এদিন ম্যাচ শুরুর চতুর্থ মিনিটেই পিছিয়ে পড়ে সৌরভীরা। প্রায় মাঝমাঠ থেকে সতীর্থের দূরপাল্লার ক্রস অরক্ষিত অবস্থায় পেয়ে ডি-বক্সে ঢুকে বাংলাদেশের জালে বল জড়ান আনুশকা কুমারী। পিছিয়ে পড়ে সমতায় ফিরতে মরিয়া হয়ে ওঠে টিটুর শিষ্যরা। ৪৩তম মিনিটে কর্নার থেকে ফাতেমা আক্তারের দারুণ ক্রসে গোলের সুযোগও তৈরি হয়েছিল। কিন্তু ভারতকে সে যাত্রায় রক্ষা করেন গোলরক্ষক মুন্নি। এরপর দুদলেরই চলতে থাকে আক্রমণ-পাল্টা আক্রমণ। তবে কেউই তেমন সুযোগ তৈরি করতে পারছিল না।

অনেক চেষ্টার পর ৭০তম মিনিটে গিয়ে কাঙ্ক্ষিত সাফল্যের দেখা পায় বাংলাদেশের মেয়েরা। কর্নার থেকে পূজার ক্রস ডি-বক্সে পেয়ে পা বাড়িয়ে দিয়ে জালে জড়ান মরিয়ম বিনতে হান্না। বাকি সময়ে কোনো দল আর গোল করতে না পারলে শিরোপা নির্ধারণে ম্যাচ গড়ায় টাইব্রেকারে।

নক-আউট ম্যাচে সাফের বয়সভিত্তিক প্রতিযোগিতায় নির্ধারিত সময়ের খেলা ড্র হলে, অতিরিক্ত সময় না দিয়ে সরাসরি টাইব্রেকারে খেলা হয়। সেখানে বাজিমাত করেন বাংলাদেশি গোলরক্ষক ইয়ারজান বেগম। ভারতের মেয়েদের তিনটি শট ঠেকিয়ে তিনি দলকে এনে দেন কাঙ্ক্ষিত শিরোপা।

চ্যাম্পিয়ন শিরোপার সঙ্গে আরও দুটি পুরস্কারও দখলে নেয় বাংলাদেশের মেয়েরা। আসরে সর্বোচ্চ ৫ গোল করে মোস্ট ভ্যালুয়েবল খেলোয়াড়ের পুরস্কার জেতেন সৌরবী আকন্দ প্রীতি। আসরসেরা গোলরক্ষক নির্বাচিত হন ইয়ারজান।