ফ্রান্সের দাবি, যৌথ নৌজোট গঠনে বেশ কিছু দেশ সাড়া দিয়েছে

আন্তর্জাতিক ডেস্ক: পারস্য উপসাগরের নিরাপত্তা রক্ষা করার লক্ষ্যে দেশটি যৌথ নৌবাহিনী গঠনের যে উদ্যোগ নিয়েছিল তাতে বেশ কিছু দেশ সাড়া দিয়েছে বলে ফ্রান্স দাবি করেছে। আমেরিকার উত্তেজনা বৃদ্ধির নীতির সঙ্গে সমন্বয় রেখে ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয় গত সোমবার এক বিবৃতিতে একথা ঘোষণা করে।

বিবৃতিতে দাবি করা হয়, এ পর্যন্ত জার্মানি, বেলজিয়াম, ডেনমার্ক, গ্রিস, ইতালি, হল্যান্ড ও পর্তুগাল পারস্য উপসাগরের নিরাপত্তা রক্ষার নৌজোটে শামিল হতে আগ্রহ প্রকাশ করেছে।

এর আগে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন গত সপ্তাহে পশ্চিম এশিয়ায় তার দেশের একটি বিমানবাহী রণতরী পাঠানোর কথা ঘোষণা করেন।
পারস্য উপসাগর ও হরমুজ প্রণালীর নিরাপত্তা রক্ষা করার লক্ষ্যে ইউরোপীয় দেশগুলোর পক্ষ থেকে একটি নৌজোট গঠনের প্রধান উদ্যোক্তার ভূমিকা পালন করছে ফ্রান্স। দেশটি বলেছিল, আবু ধাবিতে অবস্থিত ফরাসি সেনাঘাঁটিকে কেন্দ্র করে সম্ভাব্য নৌজোট পরিচালিত হবে এবং ১০টি দেশ সম্মত হলেই এ জোট গঠন করা হবে। কিন্তু এখন পর্যন্ত ইউরোপের কাঙ্ক্ষিত সংখ্যার দেশ প্যারিসের আহ্বান সাড়া দেয়নি।

ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয়ের গতকালের বিবৃতি অনুযায়ী সাত ইউরোপীয় দেশ যৌথ নৌজোট গঠনের ফরাসি আহ্বানে সাড়া দিয়েছে। এর আগে ব্রিটেনের পক্ষ থেকে একই ধরনের উদ্যোগ ব্যর্থ হয়েছে।

ইরান বারবার ঘোষণা করে এসেছে, মধ্যপ্রাচ্যের দেশগুলোই পারস্য উপসাগরের নিরাপত্তা ও স্থিতিশীলতা নিশ্চিত করতে সক্ষম এবং এ অঞ্চলে বিদেশি সেনা উপস্থিতির কোনো প্রয়োজন নেই।

আইএনবি/বিভূঁইয়া