পেন্টাগন নৌবাহিনীর প্রধানকে সরিয়ে দিলো

আন্তর্জাতিক ডেস্ক: নৌবাহিনী প্রধান রিচার্ড স্পেনসারকে হোয়াইট হাউসের সাথে একটি গোপন চুক্তি করার প্রস্তাব দেয়ায় বরখাস্ত করলেন মার্কিন প্রতিরক্ষা সচিব মার্ক এস্পার। নেভি সিল সংক্রান্ত একটি মামলায় প্রতিরক্ষা সচিবের চেইন অব কমান্ডের বাইরে যাওয়ায় ক্ষুব্ধ হয়ে এই সিদ্ধান্ত নেন তিনি।

জানা যায়, ২০১৭ সালে ইরাকে এক মৃতদেহের সঙ্গে ছবি তুলে দোষী সাব্যস্ত হয়েছিলেন এডওয়ার্ড গ্যালাগার নামে এক সেনা অফিসার। এই ঘটনায় তার পদ থেকে তাকে পদাবনতি করা হয়। গত ১৫ নভেম্বর বিষয়টিতে হস্তক্ষেপ করেন মার্কিন প্রেসিডেন্ট। যুদ্ধাপরাধে দোষী সাব্যস্ত হওয়া অফিসারকে ক্ষমা করে তাকে পূর্বের পদ ফিরিয়ে দেন ট্রাম্প । যার ফলে সামরিক নেতৃত্বের একটা অংশের সমালোচনার মুখে পড়তে হয়েছিল ট্রাম্পকে।

গ্যালাগারের এই বিষয়টি নিয়ে পেন্টাগন এবং হোয়াইট হাউসের মধ্যে সমাধান করতে চেয়েছিলেন নৌবাহিনীর প্রধান স্পেনসার। এই বিষয়টি প্রকাশ্যে আসলে তাকে নিয়ে আলোচনা শুরু হয় মার্কিন প্রতিরক্ষা দপ্তরে। এই অবস্থায় গত রোববার মার্কিন প্রতিরক্ষা সচিব এস্পার জানান, তাকে এড়িয়ে গ্যালাগারের বিতর্কের অবসান করার চেষ্টা করায় নৌবাহিনীর প্রধান স্পেনসারের উপর আস্থা হারিয়ে ফেলেছেন তিনি।

এক বিবৃতিতে এস্পার বলেন, প্রতিরক্ষা দপ্তরের একজন প্রবীণ অফিসার হিসেবে স্পেনসার যা করেছেন তাতেআমি খুবই ব্যথিত। এর ফলে তাকে ওই পদে রেখে দেওয়ার মতো আস্থা পাচ্ছি না।

আইএনবি/বিভূঁইয়া