চীনা প্রেসিডেন্টের মন্তব্যে ভারতের প্রতিক্রিয়া

আন্তর্জাতিক ডেস্কঃ কাশ্মীর ইস্যুতে চীনা প্রেসিডেন্ট মি জিনপিং যে মন্তব্য করেছেন তার কড়া জবাব দিয়েছে ভারত। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে আশ্বস্ত করে চীনা প্রেসিডেন্ট বলেছেন কাশ্মীর পরিস্থিতির দিকে তিনি নজর রাখছেন। এরই পাল্টা উত্তর দিয়ে বুধবার ভারত স্পষ্ট জানিয়েছে, কাশ্মীর ইস্যুটি নিতান্তই তাদের অভ্যন্তরীণ বিষয়। এ নিয়ে অন্য কোন দেশ যেন নাক না গলায় তাতে সবাই ভাল থাকবে। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রাভীশ কুমার বলেন, কাশ্মীর ইস্যু বিষয়ে ভারতের অবস্থান স্পষ্ট এবং অনড়। চীনও আমাদের এই অবস্থান ভাল করেই জানে।

গত ৫ আগষ্ট জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের পর থেকেই পাকিস্তানের দাবিকে বরাবরই সমর্থন করে আসছে চীন।

চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠকের সময় ইমরান খানকে আশ্বস্ত করে শি জিনপিং বলেন, ‘মূল স্বার্থ’ এক হওয়ায় পাকিস্তানকে সমর্থন করবেন বলে চীনের রাষ্ট্রীয় সংবাদসংস্থা সিনহুয়া জানিযেছে।

ইমরান খানের সঙ্গে শি জিনপিংয়ের বৈঠকের পর যৌথ বিবৃতিতে জানানো হয়েছে, কাশ্মীর ইস্যুতে ভারত ও পাকিস্তানের শান্তিপূর্ণ বৈঠকের মাধ্যমে সমাধান করা উচিত। শীর্ষ ওই সম্মেলনে দুই নেতাই দ্বিপাক্ষিক, আঞ্চলিক ও আন্তর্জাতিক বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে কথা বলেন। চীনা প্রেসিডেন্ট ভারত সফরের সময় ১১-১২ অক্টোবর চেন্নাইয়ে প্রধানমন্ত্রী মোদির সঙ্গে বৈঠক করবেন।এনডিটিভি

আইএনবি/বিভূঁইয়া