গাজায় ত্রাণবাহী ট্রাক আসতে দিচ্ছে না ইসরায়েলিরা

আন্তর্জাতিক ডেস্ক: ফিলিস্তিনের গাজায় গত বছরের ৭ অক্টোবর থেকে বিরামহীনভাবে আগ্রাসন চালিয়ে যাচ্ছে দখলদার ইসরায়েল। যুদ্ধের শুরুর দিনগুলো থেকেই গাজাকে অবরুদ্ধ করার ঘোষণা দেয় ইসরায়েলি বাহিনী। ফলে ফিলিস্তিনি এই ভূখণ্ডে খাদ্য, জ্বালানিসহ অন্যান্য মৌলিক পণ্যের চরম সংকট দেখা দেয়, যা পরবর্তীতে চরম মানবিক সংকটে রূপ নেয়। এই পরিস্থিতিতে বর্তমানে বহু ফিলিস্তিনিকে খেয়ে না খেয়ে দিন কাটাতে হচ্ছে।

যদিও আন্তর্জাতিক সমালোচনার জন্য গাজায় সামান্য ত্রাণ পাঠানোর ব্যাপারে পরবর্তীতে সম্মত হন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তবে ইহুদিবাদী প্রশাসনের কড়াকড়ির কারণে গাজায় সেই ত্রাণটুকুও ঠিকমতো পাঠানো যাচ্ছে না। এরই মধ্যে সোমবার রাতে ফিলিস্তিনিদের জন্য পাঠানো ত্রাণবাহী ট্রাক আটকে দিয়েছে একদল কট্টরপন্থি ইসরায়েলি। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যাচ্ছে, ট্রাক থামিয়ে স্লোগান দিচ্ছে তারা। এমনকি ট্রাক থেকে খাবার তুলে নিয়ে রাস্তায় ছুঁড়ে ফেলা হচ্ছে।

ইসরায়েলি গণমাধ্যমের বরাত দিয়ে আলজাজিরা জানায়, অধিকৃত পশ্চিম তীরের একটি মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে প্রায় ডজনখানেক চরম ডানপন্থি ইসরায়েলি। ওই মহাসড়ক দিয়ে গাজায় ত্রাণবাহী ট্রাক নিয়ে যাওয়া হচ্ছিল। ইসরায়েলি সম্প্রচার মাধ্যম ‘কান’ যে ফুটেজ প্রকাশ করেছে, তাতে দেখা যায়, পুলিশ বিক্ষোভকারীদের থামানোর চেষ্টা করছে।

জানা গেছে, জাভ নাইন গ্রুপের সদস্যরা এই বিক্ষোভ করেছে। ভিডিও ফুটেজে দেখা যায়, সোমবার রাতে ওই ইসরায়েলিরা ট্রাকের সামনে স্লোগান দিচ্ছে এবং ইসরায়েলি পতাকা দোলাচ্ছে। ওয়াই-নেট-নিউজ আউটলেট জানিয়েছে, বিক্ষোভকারীরা ট্রাক থামিয়ে খাবার ও অন্যান্য ত্রাণসামগ্রী হাতে তুলে নেয়। পরে সেগুলো রাস্তায় ছুঁড়ে ফেলে।

জর্ডান থেকে গাজায় ওই ত্রাণ নিয়ে যাওয়া হচ্ছিল। ট্রাকগুলো অধিকৃত জেরুজালেমের ভেতর দিয়ে যাচ্ছিল। তখনই এ ঘটনা ঘটায় জাভ নাইন। তবে এখানেই থেমে না থাকার ঘোষণা দিয়েছে জাভ নাইন। এক বিবৃতিতে তারা জানিয়েছে, গাজায় জিম্মি থাকা সব ইসরায়েলিকে হামাস মুক্তি না দিলে তারা ট্রাক আটকে দেওয়া অব্যাহত রাখবে। সূত্র: আল জাজিরা

আইএনবি/বিভূঁইয়া