করোনা ভাইরাসের উৎপত্তি সম্পর্কে জানতে আন্তর্জাতিক তদন্তের আহ্বান জানিয়েছে ইইউ

আন্তর্জাতিক ডেস্ক: মঙ্গলবার ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এর পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেফ বোরেল জানান, করোনা ভাইরাসের উৎসের খোঁজে চীন ও যুক্তরাষ্ট্রের দোষারোপের লড়াইয়ের বাইরে নিরপেক্ষ অবস্থান থেকে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে (ডব্লিউএইচও) সাহায্য করবে ইউরোপীয় ইউনিয়ন।

সাউথ চায়না মর্নিং পোস্ট জানায়, ইউরোপীয় ইউনিয়নের ২৭ সদস্য রাষ্ট্রের সম্মিলিত উদ্যোগে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে করোনা ভাইরাসের উৎস নিয়ে স্বাধীন পর্যালোচনার জন্য আগামী ১৮ মে ভিডিও কনফারেন্সের ডাক দেয়া হয়েছে।

এর আগে, করোনা ভাইরাসের উৎস খুঁজতে আন্তর্জাতিক তদন্তের প্রস্তাব প্রত্যাখ্যান করে চীন। দেশটির পক্ষ থেকে বলা হয়েছে, তদন্তের দাবি রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিরুদ্ধে চীনের পক্ষে কাজ করার অভিযোগ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুরু থেকেই যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো নতুন এই ভাইরাসের জন্য চীনকে দায়ী করলেও, বিজ্ঞানীরা এখন পর্যন্ত এমন কোনও প্রমাণ পাননি।

ইউরোপীয় ইউনিয়নের এ আহ্বানকে স্বাগত জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য পরিষদের নির্বাহী বোর্ডের সদস্য রাষ্ট্র অস্ট্রেলিয়া। গত মাসে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বিশ্ব স্বাস্থ্য পরিষদের বার্ষিক বৈঠকে আন্তর্জাতিক অনুসন্ধানের জন্য চাপ দেয়ার কথা জানিয়েছিলেন। দ্যা ডেইলি স্টার

আইএনবি/বিভূঁইয়া