ইরাকে হাসপাতালের অক্সিজেন ট্যাঙ্কে বিস্ফোরণ, নিহত ৮২

আন্তর্জাতিক ডেস্ক: ইরাকের বাগদাদের একটি হাসপাতালে অক্সিজেন ট্যাঙ্ক বিস্ফোরণে আগুন লেগে কমপক্ষে ৮২ জনের মৃত্যু হয়েছে এবং আহত হয়েছেন অন্তত ১২৯ জন। মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে।

গতকাল শনিবার গভীর রাতে ইবনে খাতিব হাসপাতালে এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। হাসপাতালটিতে করোনা সংক্রমিত রোগীদের চিকিৎসা দেওয়া হচ্ছিল।

ইরাকের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে ইবনে আল-খতিব হাসপাতলে অগ্নিকাণ্ডের ঘটনায় ৮২ জনের মৃত্যু হয়েছে এবং ১২৯ জন আহত হয়েছে। ইরাকের প্রধানমন্ত্রী মুস্তাফা আল খাদিমি এই ঘটনাকে ‘মর্মান্তিক দুর্ঘটনা’ বলে উল্লেখ করেছেন। এই দুর্ঘটনার কারণ জানতে তিনি তদন্তের নির্দেশ দিয়েছেন। যে রোগীরা এই ঘটনায় ক্ষতিগ্রস্ত হননি, তাঁদেরকেও অন্য হাসপাতালে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

ইরাকের সিভিল ডিফেন্সের প্রধান জানিয়েছেন, হাসপাতালে প্রথম আগুন লাগে পালমোনারি ইনটেনসিভ কেয়ার ইউনিটে। ওখানে ভর্তি রোগীর প্রত্যেকেরই শ্বাসকষ্টের সমস্যা ছিল। ১২০ জন ভর্তি ছিলেন ওই বিভাগে। সেখান থেকে ৯০ জনকে উদ্ধার করা গিয়েছে। তবে অনেকেই আর বেঁচে নেই। আপাতত আগুন নেভানো সম্ভব হয়ছে বলেও জানান তিনি।

কয়েক দশক ধরে নিষেধাজ্ঞা, যুদ্ধ ও অবহেলার কারণে ধ্বংসের পথে ইরাকের স্বাস্থ্যব্যবস্থা। মানবাধিকার কমিশন বলেছে, ঘটনাটি করোনারোগীদের বিরুদ্ধে অপরাধের সমান, যারা চিকিৎসা পাওয়ার পরিবর্তে প্রাণ হারাল। এরই মধ্যে দেশটির স্বাস্থ্যমন্ত্রীকে বরখাস্ত করতে প্রধানমন্ত্রী মোস্তফা আল কাদেমির কাছে আবেদন জানিয়েছে মানবধিকার কমিশন।

ইরাকে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১০ লাখ ২৫ হাজার ২৮৮ জন এবং মারা গেছেন ১৫ হাজার ২১৭ জন।
সূত্র: রয়টার্স।

আইএনবি/বিভূঁইয়া