আবারও নাইজেরিয়ায় শতাধিক শিক্ষার্থীকে অপহরণ, নিহত ১

আন্তর্জাতিক ডেস্ক: নাইজেরিয়ার আবারও একটি স্কুলে হামলা চালিয়ে শতাধিক শিক্ষার্থী-কর্মকর্তাকে অপহরণ করেছে বন্দুকধারীরা। এসময় এক শিক্ষার্থীকে গুলি করে হত্যা করে তারা। বুধবার ভোরে পশ্চিম আফ্রিকার দেশটির মধ্যাঞ্চলীয় নাইজার প্রদেশের কাগারা শহরের একটি সরকারি স্কুলে এ ঘটনা ঘটে। এসময় তারা স্কুলটির আবাসিক হোস্টেল থেকে শতাধিক শিক্ষার্থী ও বেশ কয়েকজন কর্মকর্তাকে অপহরণ করে। তবে ঠিক কতজনকে অপহরণ করা হয়েছে সেই সংখ্যা এখনও নিশ্চিত নয়।

এ বিষয়ে জানতে সিএনএন নাইজার পুলিশের মুখপাত্রের সঙ্গে যোগাযোগ করলেও তিনি কোনো কথা বলতে রাজি হননি। তবে কাগারার এক বাসিন্দা জানিয়েছেন, বন্দুকধারী সন্ত্রাসীদের গুলিতে এক শিক্ষার্থী নিহত হয়েছেন। আবুবকর মোহাম্মদ নামে ওই ব্যক্তি বলেন, ভোরের দিকে স্কুলের স্টাফ কোয়ার্টারে তাণ্ডব চালায় বন্দুকধারীরা। তারা কর্মকর্তাদের সন্তানদের বাধ্য করে হোস্টেলে নিয়ে যেতে। সেখান থেকে শিক্ষার্থীদের পাশাপাশি বেশ কয়েকজন কর্মকর্তাকেও অপহরণ করে তারা।

আবুবকর বলেন, তারা হোস্টেলের এক শিক্ষার্থীকে হত্যা করেছে। তার মরদেহ কাগারা পুলিশ স্টেশনে রয়েছে। পুলিশ এখন স্কুলের সবখানে অবস্থান করছে। তিনি আরো জানান, সন্ত্রাসী হামলার বিষয়ে স্থানীয়দের আগেই সতর্ক করা হয়েছিল। তিনি আরো বলেন, গতকাল রাতেই আমরা খবর পাই, দস্যুরা কাগারার দিকে আসছে। কিন্তু, জানতাম না কোথায় হামলা করবে। পরে রাত ১০টার দিকে শুনি তারা কাগারা উপকণ্ঠে চলে এসেছে। এতে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

মাত্র দুই মাস আগে অনেকটা একইভাবে দেশটির কাতসিনা রাজ্যের কানকারা এলাকার একটি সরকারি স্কুলে হামলা চালিয়ে তিন শতাধিক শিক্ষার্থীকে অপহরণ করে সন্ত্রাসীরা। এ নিয়ে প্রায় সপ্তাহখানেক তোলপাড় ছিল গোটা দেশে। পরে অবশ্য অপহৃত শিক্ষার্থীদের মুক্তি দেওয়া হয়।
সূত্র: সিএনএন।

আইএনবি/বিভূঁইয়া