নাইজেরিয়ায় নৌকাডুবিতে দেড় শতাধিক নিখোঁজ

আন্তর্জাতিক ডেস্ক: আফ্রিকার দেশ নাইজেরিয়ার উত্তর-পশ্চিমে নাইজার নদীতে অতিরিক্ত যাত্রীবোঝাই একটি নৌকা ডুবে নিখোঁজ হয়েছেন দেড় শতাধিক যাত্রী। স্থানীয় সময় গতকাল বুধবার এ দুর্ঘটনা ঘটে। নিখোঁজ যাত্রীরা সবাই মারা গেছেন ধারণা করা হচ্ছে।

স্থানীয় কর্মকর্তারা বলেন, একটি নৌকা অতিরিক্ত যাত্রী নিয়ে স্থানীয় বাজারে যাওযার পথে ডুবে যায়। নৌকায় মোট ১৮০ জন যাত্রী ছিলেন। নৌকাটি নাইজার নদীতে ডুবে যাওয়ায় এর আরোহীদের কেউ বেঁচে নেই বলে আশঙ্কা করা হচ্ছে। কেন্দ্রীয় নাইজার রাজ্য এবং উত্তর-পশ্চিমাঞ্চলীয় কেবি রাজ্যের ওয়ারা এলাকায় থাকা অবস্থায় নৌকাটি ডুবে যায়। নিখোঁজদের মধ্যে ২০ জনকে উদ্ধার করা হয়েছে। চারজনের মরদেহ উদ্ধার হয়েছে এখন পর্যন্ত। বাকি ১৫৬ জন এখনো নিখোঁজ রয়েছেন।

নাইজেরিয়ায় প্রায় নৌকাডুবি হয়ে থাকে। অতিরিক্ত যাত্রী বোঝাই করা, খারাপ আবহাওয়া, অনিয়মের কারণেই মূলত এসব দুর্ঘটনা ঘটে। তবে গতকাল বুধবার যে দুর্ঘটনা ঘটেছে সেটিতে সাম্প্রতিক সময়ে সবচেয়ে বেশি প্রাণহানির ঘটনা ঘটতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। স্থানীয় জেলা প্রশাসক আবদুল্লাহি বুহারি ওয়ারা বলেন, অতিরিক্তি যাত্রীর কারণে এ দুর্ঘটনা ঘটেছে। নৌকাটির ধারণক্ষমতা ছিল মাত্র ৮০ জনের।

নাইজেরিয়ার ন্যাশনাল ইনল্যান্ড ওয়াটারওয়েস অথরিটির স্থানীয় কর্মকর্তা ইউসুফ বিরমা জানান, ওই নৌকাটিতে ১৮০ জন যাত্রীর ধারণা ক্ষমতা ছিল না। তারপরেও নৌকাটিতে অতিরিক্ত যাত্রী বোঝাই করা হয়েছিল। এর ফলে এই দুর্ঘটনা ঘটেছে। তিনি বলেন, এখন পর্যন্ত মাত্র ২০ জনকে জীবিত এবং ৪ জনের মরদেহ উদ্ধার করা সম্ভব হয়েছে। তবে ১৫৬ জন এখনও নিখোঁজ রয়েছে। ধারণা করা হচ্ছে এদের কেউ আর বেঁচে নেই।

গতকাল বুধবার সকালে ওই দুর্ঘটনার পর পরই এক কর্মকর্তা জানান, প্রায় ১৪০ জন নিখোঁজ রয়েছে। পরবর্তীতে জানানো হয় এই সংখ্যা দেড় শতাধিক। এর আগে এ মাসে শুরুতে নাইজার রাজ্যে নৌকাডুবে ৩০ জন নিহত হন।
সূত্র: গার্ডিয়ান।

আইএনবি/বিভূঁইয়া