নতুন মন্ত্রীসভায় ঠাঁই হলো না সিলেটের চার মন্ত্রীর

আইএনবি ডেস্ক: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সহজ বিজয়ে ২০২৪ সালের শুরুটা ছিল সিলেটের চার মন্ত্রীর জন্য সুখবর। কিন্তু পরের অধ্যায়টি তাদের জন্য যেমন অপ্রত্যাশিত, তেমনি মন্ত্রিত্ব সংকোচন সিলেটবাসীর জন্যও হতাশার বটে।

পররাষ্ট্র এবং পরিবেশ ও বন মন্ত্রণালয় হাত বদল হতে পারে, সিলেটের মানুষের মুখে মুখে এ আলোচনা ছিল নির্বাচনের আগে থেকেই। সেই আশঙ্কা এবার সত্যি হতে চলেছে। আরও একটি আলোচনার বিষয় ছিল, এম এ মান্নান আরও বেশি মূল্যায়িত হতে পারেন এবং ইমরান আহমদও বহাল থাকার।

এছাড়া ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পরবর্তী সময়ে আওয়ামী লীগ থেকে বেরিয়ে আসা নতুন মুখ মৌলভীবাজার-২ আসনের নব নির্বাচিত সংসদ সদস্য শফিউল আলম চৌধুরী নাদেল, সুনামগঞ্জ-৪ আসনে ড. মোহাম্মদ সাদিক এবং সিলেট-৫ আসনে স্বতন্ত্র থেকে বিজয়ী মাওলানা হুছাম উদ্দিন চৌধুরীর নাম মন্ত্রীত্বের আলোচনায় যোগ হয়। কিন্তু দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর সরকারের নতুন যে মন্ত্রীসভা হতে যাচ্ছে, সেখানে ঠাঁই হয়নি সিলেটের চার মন্ত্রীর। ফলে এ অঞ্চলের মানুষের ভাবনায় ছেদ পড়লো এবার।

বুধবার (১০ জানুয়ারি) শপথ নিয়েছেন ২৯৭ জন সংসদ সদস্য। বৃহস্পতিবার (১১ জানুয়ারি) প্রধানমন্ত্রীসহ নতুন মন্ত্রিসভার সদস্যরা শপথ নেবেন। এরই মধ্যে প্রধানমন্ত্রী হিসেবে শেখ হাসিনাকে নিয়োগ দিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

এছাড়া মন্ত্রিসভার সদস্য হিসেবে ৩৬ জনের নাম মন্ত্রিপরিষদ বিভাগকে দেওয়া হয়েছে। মন্ত্রিপরিষদ বিভাগ থেকে যারা মন্ত্রী হতে যাচ্ছেন, তাদের সবাইকে বৃহস্পতিবার শপথ নিতে আসার জন্য ফোন দেওয়া হচ্ছে। তাদের মধ্যে ২৫ জন পূর্ণ মন্ত্রী। আর ১১ জন পাচ্ছেন প্রতিমন্ত্রীর দায়িত্ব।

এই তালিকায় নাম নেই সিলেট অঞ্চলের চার মন্ত্রীর। সিলেট-১ আসনের সংসদ সদস্য পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, সুনামগঞ্জ-৩ আসনের বর্তমান সংসদ সদস্য ও পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান, মৌলভীবাজার-১ আসনের বর্তমান সংসদ সদস্য ও পরিবেশমন্ত্রী মো. শাহাব উদ্দিন এবং সিলেট-৪ আসনের বর্তমান সংসদ সদস্য, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদের থাকছে না মন্ত্রিত্ব।

এর আগে বুধবার সন্ধ্যায় প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মো. মাহবুব হোসেন জানান, যারা নতুন মন্ত্রিসভার দায়িত্ব পেয়েছেন তাদের শপথ গ্রহণের জন্য আনুষ্ঠানিকভাবে আমন্ত্রণ জানান হয়েছে। মোট ৩৬ জনকে ফোন দেওয়া হয়েছে। এর মধ্যে ২৫ জনকে মন্ত্রী ও ১১ জনকে প্রতিমন্ত্রী হতে যাচ্ছেন।

৩৬ জনের সেই তালিকাটি সামাজিক যোগাযোগমাধ্যমেও বেশ ভাইরাল হয়েছে।

 

আইএনবি/বিভূঁইয়া