কাতার সফর শেষে দেশে ফিরলেন সেনাপ্রধান

আইএনবি ডেস্ক: কাতার সফর শেষে দেশে ফিরেছেন সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ।

বুধবার আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

আইএসপিআর জানায়, সফরকালে সোমবার কাতার আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে আয়োজিত দোহা ইন্টারন্যাশনাল মেরিটাইম ডিফেন্স এক্সিবিশনে উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন সেনাপ্রধান।

এক্সিবিশনটির উদ্বোধন করেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। উদ্বোধনের আগে কাতারের আমিরের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন সেনাবাহিনী প্রধান। পরে তিনি কাতার সশস্ত্র বাহিনীর চিফ অফ স্টাফের সঙ্গে প্রদর্শনীতে অংশ নেওয়া আন্তর্জাতিক ডিফেন্স ইন্ডাস্ট্রির বিভিন্ন স্টল ঘুরে দেখেন। এ সময় তুরস্কের ডিফেন্স ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট ড. ইসমাইল দেমির সঙ্গেও বৈঠক করেন সেনাপ্রধান।

প্রদর্শনী চলাকালে শ্রীলঙ্কার সশস্ত্র বাহিনীর চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল সাভেন্দ্র সিলভা এবং রুয়ান্ডা সশস্ত্র বাহিনীর চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল জ্য বস্কো কাজুরার সঙ্গেও পৃথকভাবে সাক্ষাৎ করেন জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ।

সাক্ষাতে শ্রীলঙ্কা ও রুয়ান্ডার সশস্ত্র বাহিনীর সঙ্গে বাংলাদেশ সশস্ত্র বাহিনীর সম্পর্ক আরও জোরদার করাসহ পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির বিষয়ে আলোচনা করেন তিনি।

কাতার সফরের দ্বিতীয় দিন মঙ্গলবার সেনাবাহিনী প্রধান কাতার সশস্ত্র বাহিনীর চিফ অফ স্টাফ এয়ার মার্শাল সালেম বিন হামাদ বিন মোহাম্মদ বিন আকিল আল নাবিতের সঙ্গে সাক্ষাৎ করেন।

সেনাপ্রধান এ সময় বাংলাদেশ এবং কাতার সশস্ত্র বাহিনীর মধ্যে বিদ্যমান সম্পর্ক আরও জোরদার করার ওপর গুরুত্বারোপ করেন।

দুই দেশের সশস্ত্র বাহিনীর মধ্যে সমন্বিত যৌথ প্রশিক্ষণ, অনুশীলন ও অন্যান্য বিষয়ে সহযোগিতা বৃদ্ধির বিষয়ে আলোচনা করেন তারা।

 

আইএসপিআর জানায়, সেনাপ্রধানের এই সফরের মধ্য দিয়ে কাতারসহ প্রদর্শনীতে অংশ নেওয়া বিভিন্ন দেশের সশস্ত্র বাহিনীর সঙ্গে বাংলাদেশ সশস্ত্র বাহিনীর সম্পর্ক ও সহযোগিতার সম্ভাবনা আরও এক ধাপ এগিয়ে যাবে বলে আশা করা হচ্ছে।

 

আইএনবি/বিভূঁইয়া