হারানো বা চুরি হওয়া ফোনের তথ্য যেভাবে সুরক্ষিত রাখবেন

প্রযুক্তি ডেস্ক: এখন আমাদের দৈনন্দিন জীবনে সবচেয়ে প্রয়োজনীয় বস্তুটির নাম মোবাইল ফোন।। বর্তমানে র্স্মাটফোন কিংবা মাল্টিমিডিয়ার ফোন শুধুমাত্র কথোপকথনের জন্য নয়, থাকছে এতে ভিন্নমাত্রার নানা সুবিধা। আর সেই ফোন যদি হারিয়ে যায় বা চুরি হয়ে যায় তখন আমরা সবার আগে ফোন উদ্ধারের কথা চিন্তা না করে তার ভেতরে থাকা শখের ছবিগুলোর জন্য হতাশ হই।

প্রযুক্তির যত উন্নতি হচ্ছে মানুষ তত প্রযুক্তিনির্ভর হয়ে পড়ছে। গুরুত্বপূর্ণ ফাইল কিংবা কোনো গোপন নথি এখন চাইলেই স্মার্টফোনে রাখা সম্ভব হয়ে যাচ্ছে। আর এই জন্যেই ফোন চুরি অথবা হারিয়ে গেলে তখন ফোনের মধ্যে থাকা তথ্যগুলো যাতে সুরক্ষিত থাকে সেজন্য কিছু করণীয় আছে। যা প্রয়োগ করলে ফোনে থাকা তথ্যগুলো সুরক্ষিত থাকবে।

ফোন হারালে করণীয়:
ফোন চুরি বা হারিয়ে গেলে সবার আগে সিম ব্লক করতে হবে, অন্য ফোনে নিজের জিমেইলে লগইন করে গুগল ফটোসে কিংবা ড্রাইভে থাকা সমস্ত ডেটা মুছে ফেলতে হবে। ব্যক্তিগত ছবি, ভিডিও এবং ফাইলগুলোকে প্রতারকদের থেকে সুরক্ষিত রাখতে আপনার ফোনটা সবার আগে ব্লক করতে হবে।

ফোন ব্লক করার উপায়
মোবাইল ফোন থেকে দূরে থেকেও ফোনটি ব্লক করতে পারেন। সিইআইআর ওয়েবসাইটের (www.ceir.gov.in ) এটি করা সম্ভব। তবে এ ক্ষেত্রে আপনাকে বেশ কিছু তথ্য ওয়েবসাইটে জমা দিতে হবে, যেমন এফআইআরের কপি, মোবাইল কেনার বিল, পুলিশ অভিযোগ নম্বর।

যেভাবে দূর থেকে ফোনের সব তথ্য মুছে ফেলবেন

স্মার্টফোন ব্যবহারকারী হলে www.google.com/android/find ওয়েবসাইটে গিয়ে আপনার নিজের মোবাইল ফোন কাছে না থাকলেও ফোনের সব তথ্য মুছে ফেলতে পারেন। অন্যদিকে আইফোন ব্যবহারকারীরা www.icloud.com/find/ ওয়েবসাইটে লগইন করে একই কাজ করতে পারেন।

সিম ব্লক যেভাবে করবেন

ফোন চুরি হলে সেই নম্বরটি কাজে লাগিয়ে যে কেউ গুরুতর অপরাধমূলক কাজ করতে পারে। তাই এমন পরিস্থিতির মুখোমুখি হলে সবার আগে সিম কার্ডটি ব্লক করা জরুরি। নির্দিষ্ট টেলিকম অপারেটরের কাছে এফআইআরের কপি নিয়ে গেলেই ওই কোম্পানি সিম ব্লক করে দেবেন।

আইএনবি/বিভূঁইয়া