সকালে জোর করে ঘুম ভাঙার অভ্যাসে ক্ষতি হতে পারে

স্বাস্থ্য ডেস্ক:অনিয়ম করে সারারাত ঘুমালেন। কিন্তু সকালে অফিস, ভার্সিটিতে যেতেই হবে। তখন অ্যালার্মের জোর নাহয় অন্যভাবে ঘুম থেকে জেগে ওঠেন অনেকেই। এভাবে শরীরের ওপর ব্যাপক ক্ষতি হয়। জোর করে ঘুম থেকে ওঠার শারীরিক ও মানসিক কিছু সমস্যা থাকেই। এসব সমস্যা যদি প্রথম থেকেই ঠিক করার বিষয়ে মনোযোগ না বাড়ান তাহলে হয়ে যাবে বড় ধরনের ক্ষতি। কিন্তু কি সমস্যা হতে পারে? চলুন জেনে নেই:

দিনভর আলসেমি কাজ করে
চনমনে থাকার জন্য পর্যাপ্ত ঘুমের কোনো বিকল্প নেই। নিয়ম করে ঘুমাতে পারলে শরীরের পাশাপাশি মনও থাকে ভাল। কাঁচা ঘুম ভাঙলে শরীরে আলসেমি ভাব চলে আসবে। আর আলসেমি ভাবটি সরাসরি আপনার মস্তিষ্ককে প্রভাবিত করছে। মস্তিষ্ক ঠিকভাবে কাজ না করলে কাজে মনোযোগ দেয়া অনেক কঠিন হয়ে যায়। আপনার শরীরও আর তাল মিলিয়ে চলতে চায় না। এমনটি দীর্ঘদিন হলে স্বাস্থ্যেরও ক্ষতি হতে পারে।

ডেইলি সাইকেলে নেতিবাচক প্রভাব
চিকিৎসকরা দাবি করেন, জোর করে ঘুম থেকে জেগে উঠলে শরীরবৃত্তীয় ঘড়ি ও কার্যকলাপে প্রভাব পড়ে। আপনার শরীর একটা নির্দিষ্ট নিয়মের নিগড়ে বন্দি হয়ে পড়ে। এই নিয়মের মধ্যে সঠিক সময়ে ঘুমাবেন। দৈনিক অন্তত ৭-৮ ঘণ্টা ঘুম না হলে শরীর ভালো থাকবে না। ঘুমের চক্র অসম্পূর্ণ থাকলে শরীর ক্লান্ত থাকে। বিপাক হারে প্রভাব পড়ে।

মাত্রাতিরিক্ত হারে ওজন কমে
সকালে ঘুম থেকে ওঠার অভ্যাস করলে ওজন কমে। কিন্তু জোর করে ঘুম ভাঙলে ওজন মাত্রাতিরিক্ত হারে কমতে শুরু করে। মাত্রাতিরিক্ত ওজন হারানো মানে শরীরে নানা ধরনের রোগ হামলা করার সুযোগ বাড়া। সকালে ঘুম থেকে ওঠা ভালো। তবে কাঁচা ঘুম ভাঙিয়ে বিছানা ছাড়া খুব খারাপ। বেশ কয়েকটি গবেষণায় দেখা গেছে, রাতে অসময়ে ঘুমিয়ে সকালে দ্রুত বিছানা ছাড়ায় স্মৃতিলোপের মতো সমস্যাও বাড়তে থাকে।

সূত্র: হেলথইন

 

আইএনবি/বিভূঁইয়া