মসজিদে ঈদ-উল আযহার নামাজ স্বাস্থ্যবিধি মেনে আদায় করতে হবে: ধর্ম মন্ত্রণালয়

আইএনবি নিউজ: দেশের শীর্ষ স্থানীয় আলেমদের পরামর্শে ঈদ-উল-ফিতরের মত ঈদ-উল-আযহার নামাজও স্বাস্থ্য সেবা বিভাগের দেওয়া বিধি অনুসরণ করে আদায় করতে পারবেন মুসল্লীরা। মঙ্গলবার ধর্মমন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত এক বিজ্ঞপ্তি জারি করা হয়।

১২ জুলাই আলেম, ওলামাদের সঙ্গে জুম ক্লাউডে আলোচনা করে বিজ্ঞপ্তিতে কি কি নির্দেশনা থাকবে তা সিদ্ধান্ত নিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

নির্দেশনায় বলা হয়েছে,
ক. মুসুল্লীদের জীবন ঝুঁকি বিবেচনা করে এবছর ঈদ-উল-আযহা ২০২০ (১৪৪১ হিজরী) এর জামায়াত ঈদগাহ বা খোলা জায়গার পরিবর্তে নিকটস্থ মসজিদে আদায় করতে হবে। প্রয়োজনে একই মসজিদে একাধিক জামায়াত আদায় করা যাবে।

খ. ঈদের নামাজের জামায়াতের সময় মসজিদে কার্পেট বিছানো যাবে না। নামাজের পূর্বে সম্পূর্ণ মসজিদ জীবানুনাশক দ্বারা পরিস্কার করতে হবে। মুসল্লীগণ প্রত্যেকে নিজ নিজ দায়িত্বে জায়নামাজ নিয়ে আসবেন।
গ. প্রত্যেককে নিজ নিজ বাসা থেকে ওযু করে মসজিদে আসতে হবে এবং ওযু করার সময় কমপক্ষে ২০ সেকেন্ড সাবান দিয়ে হাত ধুতে হবে।
ঘ. করোনা ভাইরাস সংক্রমণ রোধ নিশ্চিতকল্পে মসজিদে ওযুর স্থানে সাবান/হ্যান্ড স্যানিটাইজার রাখতে হবে।
ঙ. মসজিদের প্রবেশদ্বারে হ্যান্ড স্যানিটাইজার/হাত ধোয়ার ব্যবস্থাসহ সাবান-পানি রাখতে হবে।

চ. ঈদের নামাজের জামায়াতে আগত মুসুল্লীকে অবশ্যই মাস্ক পরে মসজিদে আসতে হবে। মসজিদে সংরক্ষিত জায়নামাজ ও টুপি ব্যবহার করা যাবে না।
ছ. ঈদের নামাজ আদায়ের সময় কাতারে দাঁড়ানোর ক্ষেত্রে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি অনুসরণ করে দাঁড়াতে হবে এবং এক কাতার অন্তর অন্তর কাতার করতে হবে।
জ. শিশু, বৃদ্ধ, যে কোন ধরণের অসুস্থ ব্যক্তি এবং অসুস্থদের সেবায় নিয়োজিত ব্যক্তি ঈদের নামাজের জামায়াতে অংশগ্রহণ করবেন না।

আইএনবি/বি.ভূঁইয়া