পায়ুপথের রোগে পেটের সমস্যা

স্বাস্থ্য ডেস্ক: মিসেস তানিয়া (ছদ্ম নাম) পেটের সমস্যায় ভুগছেন ৮ বছর ধরে। অনেক কিছুই খেতে পারেন না। খেলে মল কঠিন হয়ে যায়- এ জন্য মাংস, ইলিশ মাছ ছেড়েছেন। অনেক ডাক্তার দেখিয়েছেন।

গ্যাস্ট্রএন্টারলজি বিশেষজ্ঞ বলেছেন রোগটির নাম আইবিএস। এই রোগ তার ভালো হবে না, নিয়ন্ত্রণে রাখতে হবে। ওষুধ খেতে হবে আর শাক, কাঁচা ফল, দুধ বা দুধজাতীয় খাবার খেতে পারবেন না। কোষ্ঠ একদম পরিষ্কার হয় না। মলত্যাগের সমস্যার জন্য অবশেষে তিনি কোলোরেক্টাল সার্জনের শরণাপন্ন হলেন। পরীক্ষা করে দেখলেন পায়ুপথ সরু হয়ে গেছে। কোলোরেক্টাল সার্জন পরীক্ষা-নিরীক্ষা করে মিসেস তানিয়াকে জানালেন, তার পেটের সব সমস্যা অর্থাৎ গ্যাস্ট্রিক আইবিএস যাই বলুন এর মূলে পায়ুপথ। এতে সমস্যার কারণে মল ক্লিয়ার হয় না। ফলে সেটা জমে অন্ত্রের অর্থাৎ খাবারের যে পথ সেটির মধ্যে পরিবর্তন এসে যাচ্ছে, ফলে কোনো কিছু হজম হয় না। এ জন্যই একেকবার একেক ধরনের টয়লেট হচ্ছে। তাই তার পায়ুপথের অপারেশন করতে হবে।

এতে তার পায়ুপথের এবং পেটের সমস্যা দুটোই ভালো হবে। এক পর্যায়ে অপারেশন করতে রাজি হলেন এবং অপারেশন করলেন। ক্রমান্বয়ে তার মলত্যাগ স্বাভাবিক হলো, পেটের সমস্যাও ভালো হতে লাগল। যাদের এরূপ পেটের সমস্যা আছে হতাশার কিছু নেই। হয়তো মলদ্বারের সমস্যায় এরূপ হচ্ছে। মলদ্বারের রোগের চিকিৎসা করলে বর্তমানে রোগী ভালো হয়ে স্বাভাবিক জীবনযাপন করতে পারেন।

লেখক: কোলোরেক্টাল সার্জন, পপুলার ডায়াগনস্টিক সেন্টার, শ্যামলী।

আইএনবি/বিভূঁইয়া