করোনার নতুন ধরনের হুমকি

স্বাস্থ্য ডেস্ক: যখন কিছুটা স্বস্তি পাওয়া যাচ্ছিল তখনই করোনার নতুন ধরন বিশ্বকে হুমকি দিতে শুরু করেছে। নতুন করে বাড়ছে চিন্তা। বিএফ-৭ নিয়েই যত ভাবনা। বিশেষজ্ঞরা এখনই মাস্ক ফেলে দিতে মানা করছেন। শীতকালে এমনিতেই নানা সমস্যায় জর্জরিত দেশ। এমন সময়ে করোনার এই নতুন সংক্রমণ চিন্তা বাড়াচ্ছে। এমন পরিস্থিতিতে করোনার বিরুদ্ধে লড়াই করবেন কিভাবে? চলুন জেনে নেওয়া যাক:

করোনা টিকা দিয়ে নিন
করোনা থেকে সুরক্ষিত থাকতে টিকা নেওয়া অবশ্যই জরুরি। অনেকেই ইতোমধ্যে করোনার টিকা নিলেও দেশের বৃহৎ একটি অংশ তা নেননি। যদি এখনও টিকা না নিয়ে থাকেন তবে দ্রুত তা নিয়ে নিন।

করোনা ইমিউনিটি ভালো করতে স্বাস্থ্যকর খাবার
শীতকালে ভালো খাবারের সুযোগ থাকলেও এসময় নানা রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে। তবে খাদ্যাভ্যাসে সঠিক বদল এবং ডায়েট নির্ধারণের মাধ্যমে নিজের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারবেন। সেজন্য স্বাস্থ্যকর খাবার খাওয়ার অভ্যাস গড়ে তুলুন।

শরীরচর্চায় সুফল
আলসেমি বাদ দিয়ে শরীরচর্চায় মনোযোগ দিন। এই সময়ে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য সুষম খাদ্যের পাশাপাশি নিয়মিত শরীরচর্চাও জরুরি। বিশেষজ্ঞের পরামর্শ নিন কেমন হবে আপনার শরীরচর্চা।

করোনাপর্যাপ্ত বিশ্রাম
স্বাস্থ্যকর খাদ্য এবং নিয়মিত শরীরচর্চার পাশাপাশি পর্যাপ্ত বিশ্রাম জরুরি। সেক্ষেত্রে ঘুমের বিকল্প নেই। শরীর ও মন দুই-ই ভালো রাখার মূল কারিগর বিশ্রাম।

আইএনবি/বিভূঁইয়া