সিবিসিসিআই ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট এক্সপো নভেম্বরে

নিজস্ব প্রতিবেদক

কানাডার ব্যবসায়ী ও আমদানিকারদের সঙ্গে বাংলাদেশের ব্যবসায়ীদের যোগাযোগ স্থাপনের জন্য প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে সিবিসিসিআই ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট এক্সপো-২০২৩।

আগামী ১৭-১৯ নভেম্বর কানাডার টরেন্টোর ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে তিন তিনব্যাপী এই মেলার আয়োজন করেছে কানাডা-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (সিবিসিসিআই)।

বুধবার (৯ আগস্ট) জাতীয় প্রেস ক্লাবের মাওলানা আকরম খাঁ হলে সংবাদ সম্মেলন করে এসব তথ্য জানান সিবিসিসিআই এর মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন ডিরেক্টর শাকিল বিন মুস্তাক।

শাকিল বিন মুস্তাক বলেন, আগামী ১৭, ১৮ ও ১৯ নভেম্বর কানাডার টরেন্টোতে প্রথমবারের মতো এই মেলার আয়োজন করতে যাচ্ছে সিবিসিসিআই। ৩০ হাজার স্কায়ার ফুটের ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে এই মেলার আয়োজন করা হবে। এতে বাংলাদেশ থেকে ৬০-৭০ জন ব্যবসায়ী ও প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে। এছাড়া ২০০ জন বিদেশি ডেলিগেড অংশ নেবে।

তিনি বলেন, এই মেলার মূল উদ্দেশ্য বাংলাদেশের পণ্য কানাডার বাজারে প্রবেশে সেখানকার সম্ভাব্য ক্রেতা বা আমদানিকারকদের সঙ্গে সরাসরি যোগাযোগ স্থাপন এবং বাংলাদেশে কানাডার সম্ভাবনা তুলে ধরা। ইতোমধ্যে এই আয়োজনের সঙ্গে সংযুক্ত থাকতে বিভিন্ন সরকারি, বেসরকারি সংস্থা ও অ্যাসোসিয়েশন সম্পৃক্ত হয়েছে। যার মধ্যে বিডা, ইপিবি, বিজিএমইএ, বেসিস, ই-ক্যাবসহ নানা প্রতিষ্ঠান রয়েছে। এছাড়া কানাডার চেম্বার অব কমার্স ও ট্রেড প্রতিষ্ঠান অংশ নেবে।

তিনি আরও বলেন, এই মেলার মাধ্যমে দুদেশর ব্যবসায়ীদের সরাসরি যোগাযোগ স্থাপন হবে। এটি বি টু বি এক্সপো। এতে বাংলাদেশি পণ্যের ৬০-৭০টি স্টল থাকবে। যেখানে নিজেদের পণ্যের সমারোহ সাজিয়ে বসবেন ব্যবসায়ীরা। এছাড়া বেশ কয়েকটি সেমিনারও থাকবে।

সংবাদ সম্মেলনে সিবিসিসিআই এর এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ও এক্সপোর চেয়ার আরিফ রহমান ও সিবিসিসিআই এর কান্ট্রি ডিরেক্টর ও এক্সপোর চেয়ার ফারজানা আলী উপস্থিত ছিলেন।

এমএন/এনএ