রোজা রেখে মাথা ব্যথা হলে যা করবেন

স্বাস্থ্য ডেস্ক: রোজা রাখলে রক্তে শর্করার পরিমাণ কমে যায় আর সারা দিনের ক্লান্তিভাব থেকে শুরু হয় মাথা ব্যথা। তবে আপনি রোজা না ভেঙেও এই মাথা ব্যথা দূর করতে পারবেন।

রমজানে যে মাথা ব্যথা হয় তা কিভাবে দূর করা যায় চলুন জেনে নেওয়া যাক।

ক্যাফেইন গ্রহণ না করা
যারা দিনে অতিরিক্ত চা-কফি পান করে অভ্যস্ত তারা যদি হুট করে চা-কফি পান করা কমিয়ে দেন তাহলে মাথা ব্যথা হবে এটাই স্বাভাবিক। এজন্য চা-কফি পান করা কমাতে হবে। প্রতিদিন রোজা শুরুর আগে এক কাপ কফি খেতে পারেন, যা আপনাকে মাথা ব্যথা কমাতে অনেকটা সাহায্য করবে।

হাইপোগ্লাইসেমিয়া
রক্তে শর্করা হঠাৎ নেমে গেলে মাথা ব্যথা হয়।

আপনি যদি সাহরিতে বেশি মিষ্টিজাতীয় খাবার খেয়ে থাকেন, তাহলে রক্তে শর্করার পরিমাণ হুট করে বেড়ে যেতে পারে। আবার কিছুক্ষণ পর তা নেমে যাবে আর তখনই মাথা ব্যথা শুরু হবে। গ্লাইসেমিক সূচক অনুযায়ী টক দই বা হালকা মিষ্টি দই, আপেলের জুস, আঙুরের জুস ইত্যাদি খাওয়ার চেষ্টা করুন।

ডিহাইড্রেশন
মানুষের মস্তিষ্কে বেশির ভাগ অংশজুড়ে থাকে পানি।

যখন পানির পরিমাণ কমতে শুরু করে তখন হিস্টামাইন তৈরি হয়। আর এই হিস্টামাইনের অভাবে মাথা ব্যথা শুরু হয়। এজন্য সাহরিতে পর্যাপ্ত পরিমাণ পানি পানের পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। সেই সঙ্গে ঘুম ও বিশ্রামের পরামর্শ দেওয়া হয়েছে। বেশির ভাগ ক্ষেত্রে রোজা খোলার পর এই ব্যথা চলে যায়।

চিকিৎসককে কখন বলবেন
আপনি যদি দেখেন মাথা ব্যথার কারণে আপনার রোজায় সমস্যা হচ্ছে, তাহলে আপনাকে আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করতে হবে। সেই অনুযায়ী সামনে ব্যবস্থা নিতে হবে।

আইএনবি/বিভূঁইয়া