বড় বড় প্রতিষ্ঠান রাশিয়াকে ছেড়ে যাচ্ছে

আন্তর্জাতিক ডেস্ক: প্রায় ৯ বছর পর গতকাল বুধবার আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম ৭ শতাংশের বেশি বেড়ে প্রতি ব্যারেল প্রায় ১১৩ ডলারে উঠেছে। ইউক্রেনে রাশিয়ার হামলার আগে থেকেই বিশ্ববাজারে অস্থির হয়ে ওঠে জ্বালানি তেলের দাম। যুদ্ধ শুরু হওয়ার পর তা আরো অস্থির হয়ে ওঠে।

যুক্তরাষ্ট্রসহ তাদের পশ্চিমা মিত্ররা রাশিয়ার ওপর একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করায় জ্বালানি ছাড়াও নানা খাতে অস্থিরতা দেখা যাচ্ছে।

 

বিশ্বের অন্যতম বিমান নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং, ইউরোপের এয়ারবাস, এক্সনমোবিলসহ বিভিন্ন কম্পানি রাশিয়ার সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে। ইউরোপ থেকে রাশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন বৃহৎ ঋণদাতা প্রতিষ্ঠান এসবার ব্যাংককে গুটিয়ে নিতে হচ্ছে। তবে এর মধ্যেও রাশিয়া থেকে ইউরেনিয়াম আমদানির ওপর নিষেধাজ্ঞা আরোপ না করার পক্ষে তদবির করে যাচ্ছে মার্কিন প্রতিষ্ঠানগুলো।

বিশ্লেষকরা বলছেন, যুদ্ধ দীর্ঘস্থায়ী হওয়ার আশঙ্কা তৈরি হওয়ায় বিশ্ববাজারে তেল সরবরাহ নিয়ে উদ্বেগ বাড়ছে। যুদ্ধের প্রভাব জ্বালানির বাজারে কতটা গভীর হয়, এ নিয়ে চিন্তিত ব্যবসায়ীরা। তা ছাড়া যুক্তরাষ্ট্রসহ ইউরোপীয় দেশগুলোর অব্যাহত নিষেধাজ্ঞায় আন্তর্জাতিক বাজার থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ছে রাশিয়া। সে কারণেই দাম বাড়ছে। বিশ্বে জ্বালানি তেলের দ্বিতীয় বৃহৎ ও গ্যাসের শীর্ষ রপ্তানিকারক দেশ রাশিয়া।

গতকাল বুধবার আন্তর্জাতিক বাজারে ব্রেন্ট অপরিশোধিত জ্বালানি তেলের দাম ৭.৩ শতাংশ বেড়ে প্রতি ব্যারেল হয় ১১২.৬৪ ডলার, যা ২০১৪ সালের পর সর্বোচ্চ দাম।

রাশিয়ার ওপর পশ্চিমাদের আরো নিষেধাজ্ঞা অবশ্যম্ভাবী হয়ে ওঠায় দেশটি থেকে পণ্য রপ্তানি বন্ধ হওয়ার আশঙ্কা রয়েছে। বিশ্বে পণ্যের তৃতীয় বৃহৎ উৎপাদক দেশ রাশিয়া। ইন্টাররেক্টিভ ইনভেস্টরের বিনিয়োগ বিষয়ক প্রধান ভিক্টোরিয়া স্কলার বলেন, ‘রাশিয়া-ইউক্রেন যুদ্ধে তেলের সরবরাহ বিঘ্নিত হতে পারে, এমন আশঙ্কা তৈরি হয়েছে। এ ছাড়া রাশিয়ার ওপর পশ্চিমাদের নিষেধাজ্ঞায় তেল-গ্যাস উভয় বাজারেই প্রভাব পড়ছে। কারণ রাশিয়া বিশ্বের দ্বিতীয় বৃহৎ তেল রপ্তানিকারক এবং বিশ্বের শীর্ষ প্রাকৃতিক গ্যাস রপ্তানিকারক দেশ। ’

মজুদ ছাড়ছে বড় দেশগুলো : বিশ্ববাজারে ঊর্ধ্বমুখী জ্বালানি তেলের দাম কমাতে এবার মজুদ ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে আন্তর্জাতিক জ্বালানি সংস্থার (আইইএ) সদস্য দেশগুলো। বাজারে সরবরাহ ঠিক রাখতে গত মঙ্গলবার মজুদ থেকে ছয় কোটি ব্যারেল তেল বাজারে ছাড়ার ব্যাপারে সম্মত হয়েছে তারা। এর অর্ধেক তেল ছাড়বে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের জ্বালানি বিভাগ জানায়, আইইএর ৩১ সদস্য দেশের মন্ত্রিপর্যায়ের বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে।

বোয়িং-এয়ারবাস, এক্সনমোবিল : বিশ্বের অন্যতম বিমান নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং রাশিয়ার অংশীদারদের সঙ্গে সম্পর্ক ছিন্ন করছে। গত মঙ্গলবার কম্পানিটি জানায়, তারা মস্কোর সঙ্গে সব কার্যক্রম স্থগিত করবে। মার্কিন বিমান নির্মাতা প্রতিষ্ঠানটি রাশিয়ার বিমানের জন্য আর প্রযুক্তিগত সহায়তা বা রক্ষণাবেক্ষণ বা যন্ত্রাংশ সরবরাহ করবে না। গত সোমবার কম্পানিটি কিয়েভের কার্যালয় এবং মস্কোতে পাইলট প্রশিক্ষণ কার্যক্রম বন্ধ করে।

এয়ারবাসও ইউরোপীয় প্রতিষ্ঠানটি রাশিয়াকে সহযোগিতা ও যন্ত্রাংশ সরবরাহ করবে না। এক্সনমোবিল বলেছে, রাশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন কম্পানি রোসনেফটের সঙ্গে কয়েক শ কোটি ডলারের যৌথ উদ্যোগে বিনিয়োগ থেকে সরে যাচ্ছে।

ইউরেনিয়ামে নিষেধাজ্ঞা না দিতে চাপ : ইউক্রেনে সংঘাতের তীব্রতা বাড়লেও হোয়াইট হাউস যেন রাশিয়া থেকে ইউরেনিয়াম আমদানি অব্যাহত রাখে, তা নিশ্চিত করতে মার্কিন পারমাণবিক বিদ্যুৎ খাতসংশ্লিষ্ট কম্পানিগুলো ব্যাপক তদবির চালাচ্ছে। যুক্তরাষ্ট্রে যে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রগুলো আছে, তা সচল রাখতে প্রয়োজনীয় ইউরেনিয়ামের প্রায় অর্ধেকই আসে রাশিয়া ও তাদের মিত্র কাজাখস্তান ও উজবেকিস্তান থেকে।

ইউরোপ ছাড়ছে রাশিয়ার সবচেয়ে বড় ব্যাংক : রাশিয়ার সবচেয়ে বড় ঋণদাতা প্রতিষ্ঠান এসবার ব্যাংক গতকাল জানিয়েছে, তারা ইউরোপের বাজার ছেড়ে যাচ্ছে। ইউক্রেনে রুশ হামলার কারণে এ ব্যাংকটির ওপর নিষেধাজ্ঞ দিয়েছে পশ্চিমা দেশগুলো। তাই রাশিয়ার রাষ্ট্রীয় এই ব্যাংককে ইউরোপ ছাড়তে হচ্ছে।

রাশিয়া ছাড়ছে না সুইডিশ আইকিয়া ও এইচঅ্যান্ডএম : রাশিয়ার বিরুদ্ধে বিশ্বের তীব্র প্রতিক্রিয়া সত্ত্বেও বিশ্ববিখ্যাত সুইডিশ ফার্নিচার কম্পানি আইকিয়া এবং পোশাক কম্পানি এইচঅ্যান্ডএম রাশিয়ায় তাদের ব্যাবসায়িক কার্যক্রম চালু রেখেছে।

সুইফট থেকে রাশিয়ার ৭ ব্যাংক : রাশিয়ার সাতটি ব্যাংককে সুইফট পেমেন্ট ব্যবস্থা থেকে বিচ্ছিন্ন করল ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। পাশাপাশি এ অঞ্চলে সংবাদ প্রচার থেকে ক্রেমলিন নিয়ন্ত্রিত মিডিয়া আউটলেট আরটি এবং স্পুটনিককে নিষিদ্ধ করল। গতকাল এ ঘোষণা দিয়েছে ইইউ। জানানো হয়েছে এ পদক্ষেপ তাত্ক্ষণিকভাবে কার্যকর হবে।

সূত্র : স্ক্যান্ডিনেভিয়া প্রতিনিধি, রয়টার্স, এএফপি

 

আইএনবি/বিভূঁইয়া