জামালপুরে আখ চাষ বাড়ছে

জামালপুর প্রতিনিধি: জামালপুরে তামাক চাষের পরিবর্তে আখ চাষ বৃদ্ধি পেয়েছে। ঝিল বাংলা সুগার মিল ঘিরে এ জেলার আখ চাষ বিগত মৌসুমের তুলনায় এবার বেশি হয়েছে। আখ বোর্ডের নির্ধারিত টার্গেটের বেশি চাষ হওয়ায় জেলায় চিনির ঘাটতি পুরন হবে বলে ধারনা করা হচ্ছে। ফলে আখ চাষ জনপ্রিয় হয়ে উঠেছে।জানা যায়, জেলার দেওয়ানগঞ্জ, বকশীগঞ্জ উপজেলা আখ চাষ সর্মৃদ্ধ এলাকা। এ দুটো উপজেলায় ব্যপক পরিমাণে আখ চাষ হয়ে থাকে। এবার আখ চাষ বৃদ্ধির পেছনে ইক্ষু বোর্ড ব্যপক ভাবে সহায়তা করেছে। বিশেষ করে উন্নত জাতের সিও২০৮,রং বিলাস৪১, ৪২, ৪৩ বিএস আর আই ও অমৃত সহ নানা জাতের আখ চাষ করে বাম্পার ফলন পেয়েছে।

সরেজমিনে এ দুটো উপজেলা ঘুরে দেখা জানা গেছে , গ্রাম জুড়ে আখ গাছের সমারোহ। অধিকাংশ আখ চাষী জানান , আখ চাষ করতে রাসায়নিক সারের পরিবর্তে জৈব সার প্রয়োগ করা হয়েছে বেশি। যার জন্যে এবার বাম্পার ফলন হয়েছে।

এ দিকে মেলান্দহ, মাদারগঞ্জ,ইসলামাপুর,দেওয়ানগঞ্জ,বকশীগঞ্জ ও সরিষাবাড়ী উপজেলায় অন্যান্য মৌসুমের তুলনায় এবার আখ চাষ বেশি হয়েছে। আখ চাষ পেছনে ইক্ষু বোর্ড সহায়তা করেছে। পাশাপাশি আখ চাষ জনপ্রিয় হয়ে উঠেছে। আখ চাষী হাসেম আলী (৫০) বলেন, আখ চাষ ও বিক্রি করে অধিকাংশ কৃষক আজ স্বাবলম্বি।

আইএনবি/কে আর/ বিভূঁইয়া