এই সপ্তাহে ‘মাস্ক পরা’ অতিকায় গ্রহাণু পৃথিবীর কাছে আসবে

প্রযুক্তি ডেস্ক: মহামারির সঙ্গে সারা বিশ্বে চলছে লড়াই। তাই মাস্ক পরা এখন বাধ্যতামূলক। পৃথিবীর অধিকাংশ মানুষ এখন মাস্ক পরার অভ্যাস করে ফেলেছেন। এমন অবস্থায় নাকি পৃথিবীর দিকে ছুটে আসছে একটা আস্ত গ্রহাণু, যার নাকি মুখে বাঁধা মাস্ক। বুধবার ভোর ৫টা ৫৬মিনিটে পৃথিবীর পাশ দিয়ে যাবে এটি।

সম্প্রতি মহাকাশবিদদের হাতে ওঠে এসেছে সেই ছবি। একটি অবজারভেটরি থেকে সেই ইমেজ প্রকাশ্যে আনা হয়েছে। প্রায় দেড় কিলোমিটার চওড়া এই গ্রহাণু মাউন্ট এভারেস্টের অর্ধেক। ১৯৯৮ সালে প্রথম এই গ্রহাণুটি আবিষ্কার করা হয়েছিল। আগামী ২৯ এপ্রিল এই গ্রহাণু ছুটে যাবে পৃথিবীর পাশ দিয়ে। বিজ্ঞানীরা জানিয়েছেন, এর কোনো প্রভাব পড়বে না পৃথিবীর ওপর। পৃথিবী থেকে প্রায় চার মিলিয়ন মাইল দূর দিয়ে ছুটে যাবে গ্রহাণুটি।

পৃথিবী থেকে চাঁদের যা দূরত্ব তার থেকেও ১৬ গুণ দূর দিয়ে যাবে এটি। নাসার বিজ্ঞানীরা জানিয়েছেন, যদি এটি পৃথিবীর সঙ্গে কোনোভাবে ধাক্কা খেত তাহলে পৃথিবীতে ভয়ংকর প্রভাব পড়তে পারতো। কিন্তু সেরকম কোনো সম্ভাবনা আপাতত নেই।

মহাকাশ মহাকাশবিদরা জানিয়েছেন এই গ্রহাণুটির ভৌগলিক বৈশিষ্ট্য এমনই যাতে দেখে মনে হচ্ছে এটিকে ফেস মাস্ক পড়ানো হয়েছে। আসলে এই গ্রহাণুটি পর্বতের মতো চড়াই-উৎরাইতে ভরা। আর সেই জন্যই এমন চেহারা তৈরি হয়েছে।

অ্যারিসিবো অবজারভেটরির প্লানেটারি রাডারের প্রধান অ্যান ভির্ক্কি এক বিবৃতিতে বলেছেন, এই গ্রহাণুটির প্রভাব পৃথিবীতে পড়বে না। এমনটা আশঙ্কাও করা হয়নি। তবে ঝুঁকি প্রশমন প্রযুক্তি উন্নত করতে এই ধরনের বস্তুর বৈশিষ্ট্যগুলো বোঝা গুরুত্বপূর্ণ।
সূত্র: ইউএসটুডে।

আইএনবি/বিভূঁইয়া