পুঁজিবাজারে সূচকের বড় পতন

আইএনবি ডেস্ক: ফ্লোর প্রাইস (দরপতনের সর্বনিম্ন সীমা) তুলে নেওয়ার প্রথম দিন ও সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২১ জানুয়ারি) সূচকের বড় ধরনের পতন হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৯৬ পয়েন্ট কমে ৬ হাজার ২৪০ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১৪ পয়েন্ট কমে এবং ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৩৭৪ ও ২১৩৭ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৫৮৮ কোটি ১১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে ৪৯ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন ডিএসইতে ৬৩৭ কোটি ১১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

রোববার ডিএসইতে ৩৮৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৫৪টি কোম্পানির, কমেছে ২৯৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০টি প্রতিষ্ঠান হলো- বিডি থাই, অরিয়ন ইনফিউশন, দেশবন্ধু পলিমার, সী পার্ল, ব্র্যাক ব্যাংক, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, লাফার্জহোলসিম, বিকন ফার্মা, কর্ণফুলী ইন্স্যুরেন্স ও বেক্সিমকো ফার্মা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই রোববার ৪৭৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৩২৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২১৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৪১টির, কমেছে ১৫৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টি কোম্পানির শেয়ার দর।

রোববার সিএসইতে ১২ কোটি ৭৪ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে লেনদেন ৩ কোটি টাকা কমেছে। আগের দিন ৯ কোটি ১৭ লাখ টাকার লেনদেন হয়েছিল।
সূত্র:বাংলা নিউজ

 

আইএনবি/বিভূঁইয়া