জামালপুরে গম চাষ দিন দিন হারিয়ে যাচ্ছে

জামালপুর প্রতিনিধি:  এক সময়জামালপুরে প্রচুর পরিমাণে গম চাষ হতো। গমের রাজ্য হিসেবে সু-খ্যাতি
ছিলো। এখন আর গম চাষ তেমন হয় না বললেই চলে। কৃষক পর্যায়ে গম চাষের আগ্রহ আগের মতো দেখা যায় না। ফলে গম চাষ হারিয়ে যেতে বসেছে। অনেকের ধারনা জেলা কৃষি বিভাগের অবহেলার কারণে এ অবস্থার সৃষ্টি হয়েছে।

জানা যায়, জামালপুর সদর উপজেলাধীন চরাঞ্চল গুলোতে ব্যপক গম চাষ হতো। লক্ষীরচর, রায়েরচর, তুলশীরচর, টেবিরচর, চরযথার্থপুর, কাজিয়ার চর গম চাষ সর্মৃদ্ধ এলাকা। সরেজমিনে এ এলাকা ঘুরে বিভিন্ন কৃষকের সাথে কথা হয়। তারা এ প্রতিবেদক কে বলেন, জেলা কৃষি বিভাগ সার্বিক ভাবে সহযোগিতা করলেই পুনরায় গম চাষ শুরু হবে। হারানো ঐতিহ্য পুনারায় ফিরে আসবে।

এ ব্যপারে কৃষি বিভাগের সাথে যোগাযোগ করা হলে তারা বলেন সরকারের নির্দেশে কৃষি বিভাগ গম চাষের জন্য ব্যপক কর্মসূচী হাতে নিয়েছে। কৃষকদের আগ্রহ তৈরির লক্ষ্যে উন্নত জাতের বারি গম-৩০,১৩২,৩৩ সরবরাহ করা হবে। ইতোমধ্যে ব্যপক উদ্যোগ নেয়া হয়েছে। এ জাত সম্পর্কে কৃষি বিভাগ জানান, এ জাতের গম চাষ
করলে ফলন ভালো হয়। রোগ বালাই তেমন হয়না বললেই চলে। গম চাষের ক্ষেত্রে সরকারের সফল উদ্যোগ মেলান্দহ, মাদারগঞ্জ, ইসলামপুর, দেওয়ানগঞ্জ, বকশীগঞ্জ ও সরিষাবাড়ী উপজেলায় বাস্তবায়ন হচ্ছে। ইতোমধ্যে কৃষক পর্যায়ে কাজ শুরু হয়ে গেছে।

উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, মহাদান, ভাটারা, কমারাবাদ, মেরুরচর, আওনা, পাথরশী,বাট্রাজোর এলাকা বেছে নিয়ে প্লট আকারে গম চাষের উদ্যোগ নেয়া হচ্ছে। আশা করা যাচ্ছে আগামী মৌসুম থেকে গম চাষ বৃদ্ধি পাবে। জমির পর জমি গমের সমারোহ দেখা যাবে।

আইএনবি/কে আর/বিভূঁইয়া