টিকাবিরোধী বিক্ষোভের জেরে অটোয়া পুলিশ প্রধানের পদত্যাগ

আর্ন্তজাতিক ডেস্ক: কানাডার রাজধানী অটোয়ার পুলিশ প্রধান পিটার স্লোলি টিকাবিরোধী বিক্ষোভ মোকাবেলা নিয়ে সমালোচনার জেরে  পদত্যাগ করেছেন। হাজারো ট্রাকচালকসহ অন্যদের ওই বিক্ষোভে শহরটি অচল হয়ে পড়ে।

বিক্ষোভকারীরা ১৯ দিন ধরে কানাডার রাজধানীর কেন্দ্র দখল করে রাখে। এতে সড়কে যানচলাচল বন্ধ হয়ে যাওয়ায় শহরবাসী ব্যাপকভাবে ক্ষুদ্ধ হয়ে ওঠে।

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো সোমবার বিক্ষোভের প্রতিক্রিয়ায় ‘শেষ উপায়’ হিসাবে জরুরি আইন কার্যকর করেন। এটি পুলিশ তথা সরকারকে পরিস্থিতি মোকাবেলায় কিছু বিশেষ ক্ষমতা দিয়েছে।

অটোয়া পুলিশ সার্ভিসেস বোর্ড মঙ্গলবার এক প্রকাশ্য সভায় স্থানীয় পুলিশ প্রধান স্লোলির পদত্যাগের বিষয়টি নিশ্চিত করেছে। টুইটারে একটি বিবৃতিতে পিটার স্লোলি তার কার্যক্রমের পক্ষ সমর্থন করে বলেছেন, তিনি ‘দুঃখ ভারাক্রান্ত মনে’ পদত্যাগ করছেন। স্লোলি বলেন, ‘এই বিক্ষোভ শুরু হওয়ার পর থেকে আমি এই শহরকে নিরাপদ রাখতে এবং এই নজিরবিহীন ও অপ্রত্যাশিত সঙ্কটের অবসান ঘটাতে সম্ভাব্য সবকিছু করেছি। ’

সাবেক ফুটবল খেলোয়াড পিটার স্লোলি টরন্টো পুলিশে যোগ দিয়েছিলেন তিন দশকেরও বেশি আগে। ২০১৯ সালে অটোয়া পুলিশ সার্ভিসের দায়িত্ব নেন তিনি। তার চুক্তি ২০২৪ সালে শেষ হওয়ার কথা ছিল।

সমালোচকরা বলছেন, পিটার স্লোলি “স্বাধীনতা কনভয়” নামে পরিচিত বিক্ষোভ দমন করার জন্য যথেষ্ট চেষ্টা করেননি।

সূত্র: বিবিসি

 

আইএনবি/বিভূঁইয়া