জামালপুরে পারিবারিক পুষ্টি বাগান বাড়ছে

জামালপুর প্রতিনিধি: রাষ্ট্রিয় ক্ষমতায় আওয়ামীলীগ  সরকার আসার পর কৃষি ক্ষেত্রে ব্যপক সাফল্য এসেছে। কৃষকদের স্বাবলম্বি করার জন্য বহুবিধ কর্মসূচী বাস্তবায়ন করে যাচ্ছে। এর মধ্যে রয়েছে পারিবারিক পুষ্টি বাগান। জামালপুর জেলায় ৭টি উপজেলায় পারিবারিক পুষ্টি বাগানের সংখ্যা দিন দিন বাড়ছে।

বাড়িরআঙ্গিনা থেকে পতিত জমি নোাংরা আবর্জনায় ভরপুর থাকতো। সে সব জমিতে শাকসবজির চাষ করে পুষ্টির চাহিদা মেটাচ্ছে। ফলে পুষ্টি বাগান জনপ্রিয় হয়ে উঠেছে।

জানা যায়, জামালপুর সদর উপজেলার চরাঞ্চল গুলোতে পুষ্টি বাগান সবচেয়ে বেশি। এদের মধ্যে লক্ষীর চর, রায়েরচর, টেবিরচর, তুলশীর চর, ও কাজিয়ার চরের প্রায় প্রতিটি বাড়িতে পুষ্টি বাগান রয়েছে। সরেজমিনে এ এলাকাগুলো ঘুরে দেখা কথা হয় বেশ কয়েকজন কৃষকের সাথে তারা এ প্রতিবেদক কে বলেন জেলা কৃষি বিভাগ পুষ্টি বাগান তৈরিতে ব্যপক ভাবে সহায়তা করেছে তাদের সহায়তার কারণে বাড়ীর আঙ্গিঁনায় পতিত জমিতে লাউ,কলমিশাখ,পুঁইশাক,সিম সহ নানা ধরনের সবজি চাষ করে পারিবারিক পুষ্টির চাহিদা মিটছে। যারজন্যে পুষ্টি বাগান ছেয়ে গেছে।

সরকারের এই সফল কার্যক্রম কৃষি বিভাগ মেলান্দহ, মাদারগঞ্জ, ইসলামপুর, দেওয়ানগঞ্জ,বকশীগঞ্জ ও সরিষাবাড়ি উপজেলায় ছড়িয়ে দিয়েছে। কৃষি বিভাগ সূত্রে জানা গেছে এ উপজেলা গুলোর বিভিন্ন গ্রামের কৃষকদের পুষ্টি বাগান তৈরিতে হাতে কলমে প্রশিক্ষণ দেয়া হয়। এর মধ্যে সরিষাবাড়ি উপজেলার আবুল (৬০) মহাদান গ্রামের বাসিন্দা হাতে কলমে প্রশিক্ষণ নিয়ে গড়ে তুলেন পুষ্টি বাগান।

এ ছাড়া ডাংধরা পাররামপুর হাতিবান্দা ভাটারা আওনা ও পোগল দিগা এলাকায় পুষ্টি বাগান ছড়িয়ে পড়ায় এলাকা গুলো পুষ্টি গ্রাম নাম আখ্যায়িত হয়েছে।

আইএনবি / বিভূঁইয়া