চাঁদে নভোচারী পাঠাতে পরিকল্পনার নির্দেশ দিলেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক: ডোনাল্ড ট্রাম্প ২০১৬ সালে প্রেসিডেন্টের দায়িত্ব নেয়ার পর থেকেই চাঁদে খনিজের সন্ধানে নভোচারী পাঠাতে এ ইচ্ছা মনে লালন করে আসছেন। আন্তর্জাতিক আইন মেনেই আইনগতভাবে এ উদ্যোগ নিতে যাচ্ছেন মার্কি প্রেসিডেন্ট। স্টার ইউকে

এধরনের উদ্যোগ নিয়ে চুক্তির নাম হচ্ছে ‘দি আর্টেমিস এ্যাকর্ড’। নাসা এ পরিকল্পনা বাস্তবায়ন করবে আগামী দশকের মধ্যেই। তবে মার্কিন মিত্র দেশগুলোর কাছে এ পরিকল্পনা সম্পর্কে এখনো কিছু জানানো হয়নি। গার্ডিয়ান

ট্রাম্প প্রশাসন ও অন্যান্য মহাকাশচারী দেশগুলো চাঁদকে মহাকাশের বাইরে একটি কৌশলগত সম্পদ হিসেবে বিবেচনা করে। চাঁদের দীর্ঘমেয়াদী বৈজ্ঞানিক গবেষণার মূল্য রয়েছে যা মঙ্গল গ্রহে ভবিষ্যতের মিশনগুলোকে সক্ষম করতে পারে।

চাঁদে গবেষণার জন্যে একটি নিরাপদ অঞ্চল গড়ে তোলার প্রস্তাব দিয়েছে নাসা।

চাঁদে খনিজ আহরণের এ নতুন ধারণা নিযে মার্কিন কর্মকর্তারা কানাডা, জাপান, ইউরোপের দেশগুলো ও আমিরাতের সঙ্গে দরকষাকষির উদ্যোগ নিয়েছে।

তবে রাশিয়া নাসার অন্যতম অংশীদার হলেও যুক্তরাষ্ট্র চাঁদে খনিজ অনুসন্ধানের নতুন পরিকল্পনা সম্পর্কে মস্কোকে কিছু জানাতে আগ্রহী নয়।

যুক্তরাষ্ট্রের লক্ষ্য হচ্ছে ২০২৪ সালের মধ্যে চাঁদের দক্ষিণ মেরুতে স্থায়ী ও টেকসই আবাস স্থাপনের পর সেখানকার খনিজ আহরন এবং রকেটের প্রয়োজনীয় জ¦ালানিতে রুপান্তরিত করা। এজন্যে বিলিয়ন বিলিয়ন ডলার বিনিয়োগ করছে নাসা।

আইএনবি/বিভূঁইয়া