ইউক্রেন প্রতিদিন ১ হাজার ক্ষেপণাস্ত্র চায় যুক্তরাষ্ট্রের কাছে

আর্ন্তজাতিক ডেস্ক: ইউরোপের দেশ ইউক্রেনে গত ২৪ ফেব্রুয়ারি ভোর থেকে  সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পরাশক্তি রাশিয়া। এরই মধ্যে ইউক্রেনের বেশ কয়েকটি নগরী দখল করে নিয়েছে রুশ সেনারা। এতে দেশটির বিভিন্ন নগরীতে হতাহত হয়েছে বহু সংখ্যক মানুষ।

এমন পরিস্থিতিতে ইউক্রেনে অভিযানরত রুশ বাহিনীকে ঠেকাতে ১ হাজার ট্যাংক ও বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সরবরাহ করতে যুক্তরাষ্ট্রকে অনুরোধ করেছে ইউক্রেন সরকার। শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের কাছে লিখিতভাবে অস্ত্র সহায়তা চেয়েছে ইউক্রেনের সরকার। সেই সঙ্গে প্রয়োজনীয় অস্ত্রের একটি তালিকাও মার্কিন আইনপ্রণেতাদের কাছে পাঠানো হয়েছে।

সেই আবেদনপত্র ও তালিকার একটি অনুলিপি সিএনএনের হাতে এসেছে। সেই অনুলিপি পর্যালোচনা করে জানা গেছে, রুশ বাহিনীর অভিযানের জেরে যুক্তরাষ্ট্রের তৈরি ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র স্টিঙ্গার ও ট্যাংক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র জ্যাভেলিনের চাহিদা সম্প্রতি বেড়ে গেছে ইউক্রেনে।

আবেদনপত্রে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র যেন জরুরিভিত্তিতে প্রতিদিন ৫০০ স্টিঙ্গার ও ৫০০ জ্যাভেলিন— মোট ১ হাজার ক্ষেপণাস্ত্র ইউক্রেন বাহিনীকে সরবরাহ করে।

 

আইএনবি/বিভূঁইয়া