আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন সাইমন হ্যারিস

আন্তর্জাতিক ডেস্ক: আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন সাইমন হ্যারিস। তার বয়স মাত্র ৩৭ বছর । তিনি দেশটির কনিষ্ঠতম প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন।

বুধবার রাজধানী ডাবলিনে এক সংবাদ সম্মেলনে পদত্যাগের ঘোষণা দেন আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী লিও ভারাদকার। একই সঙ্গে ক্ষমতাসীন জোটে নিজ দল ফাইন গায়েলের প্রধানের পদ থেকেও সরে দাঁড়ানোর ঘোষণা দেন। দেশটির সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী ছিলেন লিও ভারাদকার। তিনি ৩৮ বছর বয়সে আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী হন।

ফাইন গেইল পার্টির প্রধান নিযুক্ত হওয়ার পর রবিবার এক প্রতিক্রিয়ায় সাইমন হ্যারিস বলেন, এটি ছিল আমার জীবনের অন্যতম সম্মানের বিষয়।

আগামী ৯ এপ্রিল আইরিশ পার্লামেন্টে প্রধানমন্ত্রী পদে ভোটগ্রহণ হবে। ক্ষমতাসীন ফাইন গেইলের নেতৃত্বাধীন জোটের সমর্থনে তিনি আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন।

সাইমন হ্যারিসের জন্ম ১৯৮৯ সালে। ডাবলিনের কাছের ছোট উপকূলীয় শহর গ্রেস্টোনসে বেড়ে ওঠেন তিনি। বাবা ছিলেন একজন ট্যাক্সি ড্রাইভার।

হ্যারিস তার অটিস্টিক ছোট ভাইয়ের জন্য অটিজম সেবার প্রচারণার মাধ্যমে রাজনীতিতে প্রবেশ করেন এবং পরে একটি দাতব্য সংস্থা প্রতিষ্ঠা করেন। তিনি মাত্র ১৬ বছর বয়সে ফাইন গেইলের যুব শাখায় যোগদান করেন এবং বেশ দ্রুতই দলের নেতৃত্ব পর্যায়ে পৌঁছান।

 

আইএনবি/ বিভূঁইয়া