আগামীকাল সোমবার পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী নির্বাচন

আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সরকারের রোববার (১০ এপ্রিল) মাঝরাতে টানটান নাটকের মধ্যদিয়ে পতন হয়েছে । এখন দেশটির নতুন প্রধানমন্ত্রী কে হবেন, সেই জল্পনায় ভেসে উঠছে একাধিক নাম। সোমবারই (১১ এপ্রিল) পার্লামেন্টে নতুন প্রধানমন্ত্রী নির্বাচনের জন্য অধিবেশনে বসছে। তার পরই জানা যাবে কার কাধে উঠলো পাকিস্তানকে নেতৃত্ব দেওয়ার ভার।

পাকিস্তানের বিভিন্ন সংবাদ মাধ্যম জানায়, সোমবার দুপুর ২টার দিকে পার্লামেন্টের সদস্যরা বৈঠকে বসবেন। এরপরই নতুন প্রধানমন্ত্রী নির্বাচন হবে।

পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের আয়াজ সিদিক জানান, রোববার দুপুর ২টার মধ্যে নতুন প্রধানমন্ত্রীর জন্য মনোনয়নপত্র জমা দিতে হবে প্রতিটি দলকে। এরপরই শুরু হবে ‘স্ক্রুটিনি’। এছাড়া সোমবার সকাল ১১টার দিকে পার্লামেন্টের অধিবেশন ডাকা হয়েছে।

এদিকে পাকিস্তান পার্লামেন্টের অফিশিয়াল টুইটার হ্যান্ডল থেকে জানানো হয়, অধিবেশন শুরু হবে সোমবার দুপুর ২টায়।

কে হবেন নতুন পাকিস্তানের প্রধানমন্ত্রী, এই জল্পনায় একাধিক নাম ভেসে এলেও বাকিদের থেকে দৌঁড়ে অনেকটাই এগিয়ে রয়েছেন মুসলিম লিগ-নওয়াজ দলের সভাপতি শাহবাজ শরিফ। এছাড়া প্রধানমন্ত্রীর চেয়ারে বসার দৌঁড়ে আছেন পাকিস্তান পিপুলস পার্টি (পিপিপি) নেতা বিলওয়াল ভুট্টো। তিনি বেনজির ভুট্টোর ছেলে।
সূত্র: আনন্দ বাজার

আইএনবি/বিভূঁইয়া