বিনিয়োগকারীদের পুঁজি কমেছে ১০ হাজার কোটি টাকা

চার দিন উত্থান আর একদিন পতনের মধ্যে দিয়ে জুলাই মাসের আরও একটি সপ্তাহ পার করেছে পুঁজিবাজার। আলোচিত সপ্তাহে দাম কমার বিপরীতে বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম। দাম বাড়াকে কেন্দ্র করে বেড়েছে লেনদেনও।

কিন্তু তারপরও বড় মূলধনী কোম্পানির শেয়ারের দাম কমায় বিদায়ী সপ্তাহে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বিনিয়োগকারীদের বাজার মূলধন (পুঁজি) কমেছে ১০ হাজার ১৩৫ কোটি টাকা। সাপ্তাহিক বাজার বিশ্লেষণে এ চিত্র দেখা গেছে। একই অবস্থা দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই)। সেখানে বিনিয়োগকারীদের বাজার মূলধন (পুঁজি) কমেছে ৭ হাজার ২৩১ কোটি ৮৪ লাখ ৯০ হাজার টাকা।

ডিএসইর তথ্য মতে, গত ৯ জুলাই সপ্তাহের প্রথম কর্মদিবসে লেনদেনের শুরুতে ডিএসইর মূলধন ছিল ৭ লাখ ৭১ হাজার ৩৩১ কোটি ৫ লাখ ৭৩ হাজার ৮৭ টাকা। আর শেষ দিন বৃহস্পতিবার (১৩ জুলাই) লেনদেন শেষে মূলধন দাঁড়ায় ৭ লাখ ৬১ হাজার ১৯৫ কোটি ৫১ লাখ ৬ হাজার ৭০৮ টাকা। অর্থাৎ টাকার অঙ্কে পুঁজি কমেছে ১০ হাজার ১৩৫ কোটি ৫৪ লাখ ৬৬ হাজার ৩৭৯ টাকা।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে সোমবার বাদে বাকি চার কর্মদিবসে সূচক বেড়েছে। সূচক বাড়ার সপ্তাহে বাজারটিতে লেনদেন হয়েছে মোট ৩৯১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের লেনদেন। এর মধ্যে ৭০টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, তার বিপরীতে কমেছে ২৩টির আর অপরিবর্তিত ছিল ১৯৪টির। এর আগের সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছিল ৯০টির, কমেছিল ১১৬টির আর অপরিবর্তিত ছিল ১৮৫টি কোম্পানির শেয়ারের দাম।

বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক আগের সপ্তাহের চেয়ে ৬ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩৪১ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক ৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৭৯ পয়েন্টে ও ডিএস-৩০ সূচক আগের সপ্তাহের চেয়ে ৫ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৯৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

গত সপ্তাহে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৪ হাজার ২৫৭ কোটি ২২ লাখ ২৭ হাজার ২৭ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩ হাজার ৫৮৫ কোটি ৭৪ লাখ ৮২ হাজার ১৫৫ টাকা। অর্থাৎ ৬৭১ কোটি ৪৭ লাখ ৪৪ হাজার ৮৭২ টাকার শেয়ার লেনদেন কমেছে, শতাংশের হিসাবে যা ১৮ দশমিক ৭৩ শতাংশ।

গত সপ্তাহে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ফুয়াং ফুডের শেয়ার। এরপর যথাক্রমে লেনদেন হয়েছে লুব-রেফ, ডেল্টা লাইফ ইনসুরেন্স, অ্যাসোসিয়েট অক্সিজেন, রয়েল টিউলিপ সি পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা, জেনারেশন নেক্সট ফ্যাশন, রূপালী লাইফ ইনসুরেন্স, ফুয়াং সিরামিক ইন্ডাস্ট্রিজ, এডিএন টেলিকম এবং খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ ইন্ডাস্ট্রিজ লিমিটেডের শেয়ার।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কিছুটা ইতিবাচক প্রবণতায় লেনদেন হয়েছে। বিদায়ী সপ্তাহে সিএসইর সার্বিক সূচক ১১ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৭৩১ পয়েন্টে দাঁড়িয়েছে।

এসময়ে লেনদেন হয়েছে ৮৬ কোটি ১৪ লাখ ২৮ হাজার ১৪১ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৮৪ কোটি ৯৩ লাখ ৮০ হাজার ৪০৫ টাকা। লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৭০টির, কমেছে ৯৫টির আর অপরিবর্তিত রয়েছে ১৪৯টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।