জামালপুরে অর্থনৈতিক অঞ্চল সম্ভাবনার নতুন দুয়ার

জামালপুর প্রতিনিধি: দেশকে শিল্প কারখানায় সর্মৃদ্ধ করার লক্ষ্যে গণতান্ত্রিক সরকার জামালপুর অর্থনৈতিক জোনে বিশাল কর্মযজ্ঞ শুরু করেছে। ইতোমধ্যে ব্যপক পরিসরে কাজ শুরু হয়ে গেছে। গ্যাস পানি বিদ্যুৎ ব্যবস্থার কাজ চলছে। কর্মযজ্ঞ যে ভাবে শুরু হয়েছে তাতে মনে হচ্ছে জামালপুর অল্প কিছু দিনের মধ্যে শিল্প সর্মৃদ্ধ এলাকায় পরিনত হবে।

জানা যায়, জামালপুর সবচেয়ে অবহেলিত এলাকা ছিলো। বিগত বিএনপি সরকারের শাসন আমলে এ জেলায় উন্নয়ন কাজ হয়নি বললেই চলে। ছিলনা শিল্প কারখানা স্থাপনের ব্যবস্থা। আওয়ামীলীগ রাষ্ট্রিয় ক্ষমতায় আসার পর থেকে জেলার ৭টি উপজেলার সার্বিক চেহারা পাল্টে যেতে থাকে। জেলার শহর থেকে ১৫/২০ কি.মি. দুরে বিশাল এলাকা নিয়ে গড়ে তুলে জামালপুর অর্থনৈতিক অঞ্চল ইপিজেড।

সরেজমিনে ঘুরে দেখা গেছে এই অর্থনৈতিক অঞ্চলে বিশাল কর্মযজ্ঞ চলছে। কয়েকটি কারখানা স্থাপনের কাজ শুরু হয়েছে। কারখানায় গ্যাস পানি বিদ্যুৎ ব্যবস্থা নিশ্চিত করার লক্ষ্যে দ্রæত গতিতে কাজ চলছে। বিভিন্ন সূত্র থেকে জানা

গেছে এই অর্থনৈতিক জোনে গার্মেন্টস, ঔষধ, টেক্ধসঢ়;্রটাইল সহ সব ধরনের শিল্প কারখানা স্থাপন করা হবে। ইতোমধ্যে দেশিয় ও বিদেশী উদ্যোক্তাদের আগ্রহ দেখা দিয়েছে। শহরের কয়েকজন শিল্প উদ্যোক্তা কারখানা স্থাপনের জন্য এগিয়ে আসছে। তাতে অল্প কিছুদিনের মধ্যে এ অর্থনৈতিক অঞ্চল শিল্প কারখানায় ভরপুর হয়ে যাবে।

আওয়ামীলী সরকারের এই সফল কার্যক্রম বাস্তবায়িত হলে জামালপুর জেলার সার্বিক চিত্র পাল্টে যাবে। পাশাপাশি লক্ষাধিক মানুষের কর্মসংস্থান হবে। মেলান্দহ, মাদারগঞ্জ, ইসলামপুর, দেওয়ানগঞ্জ, বকশীগঞ্জ ও সরিষাবাড়ী উপজেলা বাসীর কর্মযজ্ঞের নতুন দুয়ার খোলে যাবে।

 

আইএনবি/কে আর / বিভূঁইয়া