নাইজেরিয়ায় বন্দুক হামলায় ২৫ বাসিন্দা নিহত

আন্তর্জাতিক ডেস্ক: নাইজেরিয়ায় গোপন আস্তানায় সামরিক অভিযানের প্রতিশোধ নিতে উত্তর-পশ্চিম নাইজেরিয়ার চারটি গ্রামে হামলা চালিয়েছে বন্ধুকধারীরা। এই হামলায় ২৫ জন নিহত হয়েছে। বৃহস্পতিবার (২ মে) কাতসিনা রাজ্যের চারটি গ্রামে হামলা চালানো হয়। খবর ভয়েস অব আমেরিকার।

ওই রাজ্যের অভ্যন্তরীণ নিরাপত্তা কমিশনার নাসিরু বাবাঙ্গিদা বলেছেন, বৃহস্পতিবার গভীর রাতে সাবুওয়া জেলার উংগুয়ার সারকি, গঙ্গারা, টাফি এবং কোরে গ্রামে দস্যুরা হামলা চালিয়েছে। তারা গ্রামের লোকজনের ওপর গুলি চালিয়েছে।

নাসিরু বাবাঙ্গিদা বলেন, চার গ্রামে হামলায় ২৫ জন নিহত হয়েছে। এদের মধ্যে ১৯ জনই উংগুয়ার সারকি গ্রামের বাসিন্দা। তিনি বলেন, বন্দুকধারীদের হামলায় আরও বেশ কয়েকজন আহত হয়েছে। এছাড়া বেশ কয়েকজনকে অপরাধীরা অপহরণ করে নিয়ে গেছে।

হামলাকারীদের প্রতিহত করার চেষ্টা করার সময়ই বেশিরভাগ লোকজন প্রাণ হারিয়েছেন। উত্তর-পশ্চিম নাইজেরিয়ায় অনেক গ্রামেই লোকজন নিজেদের প্রতিরক্ষার জন্য ছোট ছোট বাহিনী গঠন করেছে যেন দস্যুদের বিরুদ্ধে লড়াই করা যায়।

নাসিরু বাবাঙ্গিদা জানান, দস্যুরা তাদের বিভিন্ন ক্যাম্পে চলমান সামরিক অভিযানের প্রতিক্রিয়ায় পার্শ্ববর্তী কাদুনা রাজ্যের বিভিন্ন গ্রামে অভিযান চালিয়েছে। এসব সামরিক অভিযানে তাদের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

তিনি বলেন, কাটসিনা এবং কাদুনা রাজ্যে বিভিন্ন ক্যাম্পে বোমা হামলার প্রতিশোধ হিসেবে বিভিন্ন গ্রামে হামলা চালানো হয়েছে। সামরিক বাহিনীর অভিযানে বিভিন্ন গ্যাং দলের দুই শতাধিক সদস্য নিহত হয়েছে।

দেশটির জামফারা, কাটসিনা, কাদুনা এবং নাইজার রাজ্যের বিস্তীর্ণ বনাঞ্চলে ক্যাম্প স্থাপন করে সাম্প্রতিক সময়ে বিভিন্ন স্কুল থেকে ব্যাপক হারে শিক্ষার্থী অপহরণের ঘটনায় বিভিন্ন গ্যাং দলের সম্পৃক্ততার অভিযোগ উঠেছে।

 

আইএনবি/বিভূঁইয়া