আরও ৩ দিনের হিট অ্যালার্ট, তাপপ্রবাহ বাড়বে

আইএনবি ডেস্ক: দেশের কোথাও বৃষ্টির দেখা নেই। দ্বিতীয় দফার হিট অ্যালার্ট চলছে রাজধানী ও বিভাগীয় শহরগুলোতে। ঢাকাসহ বেশকিছু অঞ্চলের তাপমাত্রা কিছুটা কমলেও বাতাসে জ্বলীয় বাষ্পের পরিমাণ বেশি হওয়ায় তীব্র গরম অনুভূত হচ্ছে। জনজীবনে নেমে এসেছে অস্বস্তিকর পরিস্থিতি। এদিকে হিট অ্যালার্টের (তাপপ্রবাহের সতর্কবার্তা) মেয়াদ আজ থেকে আরও তিন দিন বাড়ছে। অন্যদিকে দেশের ২৫ অঞ্চলের ওপর দিয়ে বইছে মাঝারি থেকে তীব্র তাপপ্রবাহ। এটি আরও বেশকিছু এলাকায় ছড়িয়ে পড়ার শঙ্কা রয়েছে। তবে এর মধ্যে সিলেট
বিভাগে বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) আবহাওয়াবিদ শাহীনুল ইসলামের সই করা এক তাপপ্রবাহের সতর্কবার্তায় (হিট অ্যালার্ট) এ তথ্য জানানো হয়েছে।

আজও বিশেষ করে খুলনা বিভাগসহ দিনাজপুর, নীলফামারী, রাজশাহী, পাবনা, ফরিদপুর ও গোপালগঞ্জ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ।

এছাড়া ময়মনসিংহ, মৌলভীবাজার, রাঙ্গামাটি, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও বান্দরবান জেলাসহ বরিশাল বিভাগ এবং রংপুর, রাজশাহী ও ঢাকা বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে বাগেরহাটের মোংলায় ৪১ দশমিক ৬। গতকাল ঈশ্বরদীতে ছিল ৪০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

যেসব অঞ্চলে মাঝারি থেকে তীব্র তাপপ্রবাহ হচ্ছেÑ রাজশাহীতে ৪১ দশমিক ৩; ঈশ্বরদীতে ৪১ দশমিক ২; চুয়াডাঙ্গা ও যশোরে ৪১ দশমিক ২; কুমারখালীতে ৪০ দশমিক ৮; দিনাজপুরে ৪০ দশমিক ৫; ফরিদপুরে ৪০ দশমিক ৪; খুলনায় ৪০ দশমিক ২; সৈয়দপুর ও গোপালগঞ্জে ৪০; সাতক্ষীরা ও টাঙ্গাইলে ৩৯ দশমিক ৮; পটুয়াখালীতে ৩৯ দশমিক ৫; তেঁতুলিয়ায় ৩৮ দশমিক ৮; খেপুপাড়ায় ৩৮ দশমিক ৬; রাঙামাটি ও বগুড়ায় ৩৮ দশমিক ৫; তাড়াশ ও মাদারীপুরে ৩৮ দশমিক ২; বরিশালে ৩৮ দশমিক ১; বান্দরবান, রাজারহাট ও ডিমলায় ৩৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

আইএনবি/বিভূঁইয়া