প্রার্থিতা ফিরে পেতে ৩০ ব্যবসায়ীর আপিল

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইর নির্বাচনে পরিচালক পদে যে ৩২ প্রার্থীর কর ও ঋণখেলাপির কারণে মনোনয়নপত্র বাতিল হয়েছে, তাদের মধ্যে ব্যাংকের উদ্যোক্তাদের সংগঠন বিএবি সভাপতি নজরুল ইসলাম মজুমদার, ঢাকা চেম্বারের সাবেক সভাপতি আবুল কাসেম খান, বারভিডা সভাপতি হাবিব উল্লাহ ডনসহ ৩০ জন প্রয়োজনীয় কাগজপত্র উপস্থাপন করেছেন নির্বাচনী আপিল বোর্ডের কাছে।

বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত তাদের বিষয়ে শুনানি হয়েছে আপিল বোর্ডে। তবে চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। শনিবারের মধ্যে সিদ্ধান্ত নিয়ে চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করা হতে পারে।

জানা গেছে, মনোনয়নপত্র বাতিল হওয়া সব প্রার্থী বাংলাদেশ ব্যাংক ও জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) ক্লিয়ারেন্স বা ছাড়পত্র সংক্রান্ত কাগজপত্র উপস্থাপন করেছেন। শেষ পর্যন্ত হয়তো তারা সবাই নির্বাচনে অংশ নিতে পারবেন।

গত মঙ্গলবার চেম্বার গ্রুপ ও অ্যাসোসিয়েশন গ্রুপের প্রার্থীদের তালিকা যাচাই করে ১০৫ জন বৈধ প্রার্থীর তালিকা প্রকাশ করে। একই সঙ্গে কর ও ঋণখেলাপি হওয়ায় ৩২ জনের প্রার্থিতা স্থগিত বা বাতিল করে তালিকা আকারে প্রকাশ করা হয়। এরপর মনোনয়ন বাতিল হওয়া প্রার্থীরা বাংলাদেশ ব্যাংক ও জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) দৌড়ঝাঁপ শুরু করেন। তাদের কেউ কেউ বকেয়া করের টাকা পরিশোধ করেছেন। আবার কেউ কেউ করের ফাইল হালনাগাদ করে প্রয়োজনীয় কাগজ সংগ্রহ করেছেন।

মনোনয়ন বাতিলের তালিকা প্রকাশ করার মাত্র দু’দিনের মধ্যে কীভাবে এনবিআর ও বাংলাদেশ ব্যাংকের ক্লিয়ারেন্স সংগ্রহ করেছেন প্রার্থীরা, তা নিয়ে প্রশ্ন উঠেছে। যদিও এ নিয়ে সরাসরি কেউ মন্তব্য করতে রাজি হননি। জানতে চাইলে এফবিসিসিআইর সিনিয়র সহসভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু সমকালকে বলেন, ‘এটি প্রার্থীদের ব্যক্তিগত বিষয়। এ ব্যাপারে আমি জানি না। তবে যাদের প্রার্থিতা স্থগিত হয়েছে, তারা নিজেদের সমস্যা নিশ্চয়ই সমাধান করেছেন। আপিল বিভাগ এ ব্যাপারে বিস্তারিত বলতে পারবে।’

নির্বাচনী বোর্ডের চেয়ারম্যান আব্দুল মতিন চৌধুরী বলেন, মনোনয়ন স্থগিত প্রার্থীরা আপিল বোর্ডে আবেদন করেছেন। আপিল বোর্ডের রায়ে মনোনয়ন বৈধ হলে প্রার্থীরা নির্বাচনে অংশ নিতে পারবেন। আপিল বিভাগ থেকে এ বিষয়ে বিস্তারিত জানা সম্ভব হয়নি।

এদিকে বৃহস্পতিবার ঢাকা চেম্বার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, এনবিআরের একক পত্রে উল্লেখ করা হয়েছে, এবারের এফবিসিআই নির্বাচনে পরিচালক পদে সম্ভাব্য প্রার্থী আবুল কাসেম খান করখেলাপি নন।

আবুল কাসেম খান বৃহৎ করদাতা ইউনিটের একজন নিয়মিত করদাতা, যিনি ২০১৩-১৪ অর্থবছরে সেরা করদাতা হিসেবে স্বীকৃতি লাভ করেন।

এনএ