জামালপুরে কলা চাষে স্বাবলম্বি কৃষককুল

জামালপুর প্রতিনিধি: আওয়ামীলীগ রাষ্ট্রিয় ক্ষমতায় আসার পর থেকে একের পর এক কৃষি শিল্পে বিপ্লব ঘটছে। স্বাবলম্বি হচ্ছে কৃষককুল।

জামালপুর জেলার ৭টি উপজেলায় কলা চাষ ব্যপক ভাবে বৃদ্ধি পেয়েছে। ফলনও হয়েছে বাম্পার। ফলন বৃদ্ধি পাওয়ায় ও বিক্রি করে স্বাবলম্বি হয়েছে কৃষককুল। ফলে গ্রামীন অর্থনীতিতে চাঙ্গা ভাব ফিরে এসেছে।

জানা যায়,কলা চাষ সর্মৃদ্ধ এলাকা হিসেবে জামালপুর সদর উপজেলার ব্যপক খ্যাতি রয়েছে। জেলা কৃষি বিভাগ সরকারী নির্দেশে কলা চাষ কে জনপ্রিয় করার লক্ষ্যে ব্যপক কর্মসূচী হাতে নিয়েছে। এ কর্মসূচীর আওতায়
বাঁশচড়া,শ্রীপুর,সাহাবাজপুর,নরুন্দী,নান্দিনা ও পিয়ারপুর এলাকাকে বেছে নিয়ে কলা চাষে উদ্বুদ্ধকরণ নীতি গ্রহণ করেছে। যার জন্যে এ সব এলাকায় সাগর,চাম্পা,সবরী ও কবরি জাতের কলা চাষ হয়েছে। সরেজমিনে এ এলাকা গুলো ঘুরে দেখা ও বেশ কয়েকজন কলা চাষীর সাথে কথা হয়। তারা এ প্রতিবেদককে বলেন, সরকার কলা চাষে কৃষি বিভাগের মাধ্যমে কৃষক পর্যায়ে বিশেষ ভাবে সহায়তা করায় কলার বাম্পার ফলন হয়েছে। তারা আরো বলেন এ অঞ্চলের কলার ব্যপক চাহিদা থাকায় ব্যবসায়ীরা ঢাকা সহ বিভিন্ন জেলায় নিয়ে যাচ্ছে।

এ দিকে মেলান্দহ, মাদারগঞ্জ, ইসলামপুর,দেওয়ানগঞ্জ,বকশীগঞ্জ ও সরিষবাড়ী উপজেলায় কলা চাষ ব্যপক জনপ্রিয়। কৃষি বিভাগের কারণে এ উপজেলাধীন বিভিন্ন এলাকায় বাড়ীর আঙ্গিনা থেকে ফসলি জমিতে কলা গাছের সমারোহ।
গাছে ঝুলছে কলার ছড়ি। মহাদান, ভাটারা, পাররামপুর, নাংলা, আদ্রা এলাকায় কলার চাষ বৃদ্ধি পেয়েছে। ফলে কৃষককূল স্বাবলম্বিতা অর্জন করেছে।

 

আইএনবি/কে আর/ বিভূঁইয়া