এফবিসিসিআই নির্বাচন : ৩২ ব্যবসায়ীর মনোনয়ন বাতিল

নিজস্ব প্রতিবেদক

দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) পরিচালনা পর্ষদের ২০২৩-২৫ মেয়াদের নির্বাচনকে সামনে রেখে যেসব প্রার্থী মনোনয়ন জমা দিয়েছেন তাদের মধ্যে ৩২ জন কর ও ঋণ খেলাপি বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক ও জাতীয় রাজস্ব বোর্ড।

এসব ব্যবসায়িদের মনোনয়ন বাতিল ও স্থগিত করে ১০৫ জন বৈধ প্রার্থীর তালিকা প্রকাশ করেছে এফবিসিসিআই নির্বাচন বোর্ড। তবে প্রার্থিতা ফিরে পেতে সবাই নির্বাচনী বোর্ডে আবেদন করতে পারবেন।

এফবিসিসিআইয়ের নির্বাচনী বোর্ডের চেয়ারম্যান এ মতিন চৌধুরী এবং সদস্য কে এম এন মনজুরুল হক ও মো. শামসুল আলম স্বাক্ষরিত তালিকা থেকে বুধবার (১২ জুলাই) এ তথ্য জানা গেছে।

অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে যারা নির্বাচনে অংশ নিতে মনোনয়ন জমা দিয়েছিলেন তাদের মধ্যে ১৬ জনের মনোনয়ন বাতিল করা হয়েছে। এর মধ্যে মো. শফিকুল ইসলাম ভরসা ঋণ ও করখেলাপি। ঋণখেলাপি হওয়ার কারণে মো. খোরশেদ আলম, মো. সাহাব উদ্দিন, খন্দকার রুহুল আমিনের মনোনয়ন বাতিল হয়েছে।

করখেলাপি হওয়ার কারণে সৈয়দ সাদাত আলমাস কবির, মো. মনসুর, নিজাউদ্দিন রাজেশ, হাজি মো. আবুল হাশেম, সিরাজুল ইসলাম, মো. রাকিবুল আলম, সালমা হোসেন, মো. জাকির হোসেন ও তাহের আহমেদ সিদ্দিকীর মনোনয়ন বাতিল হয়েছে। স্বাক্ষর না মেলার কারণে ফজলে শাহিন এহসানের মনোনয়ন বাতিল করা হয়েছে। মৌসুমি ইসলাম ও মো. আনোয়ার হোসেনের মনোনয়ন বাতিল করা হয়েছে ভোটার নম্বরে কাটাকাটি থাকার কারণে।

ঋণ ও করখেলাপি হওয়ার অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে এফবিসিসিআইয়ের পরিচালক হওয়ার জন্য যারা মনোনয়ন জমা দিয়েছিলেন তাদের মধ্য থেকে ৬ জনের মনোনয়ন বাতিল করা হয়েছে। এসব প্রার্থীরা হলেন- নজরুল ইসলাম মজুমদার, মো. আবুল হোসেন, কে এম আখতারুজ্জামান, মো. আবুল বাশার, খন্দকার এনায়েতউল্লাহ ও মো. হাবিব উল্লাহ ডন।

অপরদিকে, চেম্বার গ্রুপ থেকে নির্বাচনে অংশগ্রহণ করার জন্য যারা মনোনয়ন জমা দিয়েছিলেন তাদের মধ্যে মোট ৬ জনের মনোনয়ন বাতিল করা হয়েছে। এদের মধ্যে কর ও ঋণখেলাপি হওয়ার অভিযোগে মো. আলি হোসেন, মোহাম্মাদ রিয়াদ আলি ও মো. ফয়েজুর রহমান ভূঁইয়া, করখেলাপি হাসিনা নেওয়াজ, মো. শাহ জালাল ও মোহাব্বত উল্লাহর মনোনয়ন বাতিল করা হয়েছে।

তবে আজ বুধবার এনবিআর জানিয়েছে, হাসিনা নেওয়াজ করখেলাপি নয়। তার প্রার্থিতা ফিরে পেতে আবেদন করলে নির্বাচনী বোর্ড সিদ্ধান্ত নেবে।

এছাড়া চেম্বার গ্রুপ থেকে যারা পরিচালক মনোনীত হওয়ার জন্য মনোনয়নপত্র জমা দিয়েছিলেন তাদের মধ্যে ৪ জনের মনোনয়ন বাতিল করা হয়েছে। এছাড়া ঋণখেলাপি হওয়ার অভিযোগে মো. নিজাম উদ্দিন, সামিউল হক সাফা ও সুজিব রঞ্জন দাসের মনোনয়ন বাতিল করা হয়েছে।

অপরদিকে আবুল কাশেম খানের মনোনয়ন কর খেলাপির কারণে বাতিল হলেও আজ এনবিআর জানিয়েছে, তিনি করখেলাপি নয়। প্রার্থিতা ফিরে পেতে আবেদন করলে নির্বাচনী বোর্ড সিদ্ধান্ত নেবে।

এ ছাড়া অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে নির্বাচনে অংশ নিতে যারা মনোনয়নপত্র জমা দিয়েছিলেন তাদের মধ্যে মো. আবদুল হক ও এনায়েত উল্লাহ সিদ্দিকীর মনোনয়ন আপাতত স্থগিত আছে। জাতীয় রাজস্ব বোর্ডের প্রত্যয়ন পাওয়ার পর তাদের বিষয়ে সিদ্ধান্ত হবে।

আগামী ৩১ জুলাই সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এফবিসিসিআইয়ের ২৩ পরিচালক পদে ভোট অনুষ্ঠিত হবে

এসইএস/জেডইউ