IELTS নাকি PTE!

আইএনবি নিউজ: বিদেশে উচ্চ শিক্ষা কিংবা স্থায়ী বসবাসের জন্য ইংরেজির দক্ষতা প্রমাণ উপস্থাপন অপরিহার্য। শিক্ষাগত যোগ্যতা, আর্থিক স্বচ্ছলতাসহ সবকিছু ঠিকঠাক থাকলেও শুধুমাত্র ইংরেজির দক্ষতার প্রমাণ দিতে না পারায় বহু শিক্ষার্থী কিংবা চাকুরিজীবী বিদেশে যেতে পারছে না। একই কারণে স্কলারশিপ নিয়ে বিদেশে উচ্চ শিক্ষাগ্রহণের পথও রুদ্ধ হয়ে আছে অনেকের
ইংরেজিতে দক্ষতার প্রমাণের কথা আসলে সবাই এক বাক্যে IELTS এর কথা মাথায় আনে। বিশ্বে সবচেয়ে বেশি সংখ্যক প্রতিষ্ঠানে IELTS এর গ্রহণযোগ্যতা এর অন্যতম কারণ। এছাড়া পথে ঘাটে এর প্রচারের কারণে সাধারণ মানুষের মধ্যে এই টেস্ট দেয়ার প্রবণতা বেশি। কিন্তু বাংলাদেশে IELTS এর সফলতার হার অন্যান্য টেস্টের তুলনায় কম। তাই বিকল্প হিসেবে এখন বিদেশে গমনেচ্ছুকরা PTE টেস্টের প্রতি ঝুঁকছে। ইউকে, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের যে কোনো ভিসা (স্টাডি ও পিআর) পিটিই গ্রহণযোগ্য। ইউএস, কানাডা, ইউরোপসহ অন্যান্য দেশের ভাল মানের বিশ্ববিদ্যালয়গুলোতে উচ্চশিক্ষার জন্য পিটিই স্কোর গ্রহণ করছে। প্রতিনিয়তই এর পরিমাণ বাড়ছে।

পিটিই হচ্ছে পিয়ারসন টেস্ট অব ইংলিশ। আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সের মাধ্যমে এই টেস্টের মূল্যায়ন হওয়ায় হিউম্যান বায়াসনেস কাজ করে না। একটানা তিন ঘন্টায় পুরো টেস্টটি কম্পিউটারে সম্পন্ন হয়। IELTS এর স্পিকিং ও রাইটিং মডিউল পরীক্ষকদের দ্বারা মূল্যায়ন হওয়ায় বায়াসনেসের একটা বিষয় থাকে। অন্যদিকে পিটিইর সমন্বিত স্কোরিং সবগুলো ব্যান্ডে ন্যূনতম কাঙ্ক্ষিত স্কোর পাওয়ার ক্ষেত্রে সহায়তা করে। এখানে স্পিকিং থেকে রাইটিং, লিসেনিং; রাইটিং থেকে রিডিং এবং লিসেনিং থেকে রিডিং ও রাইটিংয়ে স্কোর শেয়ার করে। যার ফলে এখানে প্রত্যেক ব্যান্ডে স্কোর ওঠানো আইইএলটিএস থেকে তুলনামূলক সহজ। তবে স্কিল বেসড টেস্ট হওয়ায় পিটিই’র প্রস্তুতি আইইএলটিস-এর থেকে কঠিন। আইএলটিস বাসায় বসে সহজে প্রস্তুতি নেয়া যায় কিন্তু স্কোর সহজে উঠে না। বিশেষ করে প্রত্যেক ব্যান্ডে ৭ স্কোর অর্জন করা বাংলাদেশের মধ্যম সারির শিক্ষার্থীদের জন্য অনেক কষ্টসাধ্য। সহজ প্রস্তুতির দিকে নজর না দিয়ে কারও স্কোরের প্রয়োজন হয় তার জন্য পিটিই অবশ্যই উত্তম। ভাল প্রস্তুতি নিতে পারলে প্রথম বার পরীক্ষা দিয়েই ৭৯ স্কোর অর্জন সম্ভব। যা আইইএলটিস-এর ৮ ব্যান্ডের সমতূল্য। বাংলাদেশে পিয়ারসন স্বীকৃত একমাত্র টেস্ট প্রিপারেশন সেন্টার হচ্ছে নেইম্যান এডুকেশন। নেইম্যান থেকে প্রস্তুতি নিয়ে বহু শিক্ষার্থী পিটিইতে সর্বোচ্চ ৯০ স্কোর তুলতে সক্ষম হয়েছে।

একনজরে পিটিই:
পরীক্ষা ফি: ১৫৫০০
টেস্ট বুকিং: ৪৮ ঘন্টা পূর্বে
রেজাল্ট: ১২ ঘন্টা থেকে সর্বোচ্চ ৫ কর্মদিবস
এক্সাম ডেট: প্রতিদিন ঢাকায় ৪ বার এক্সাম হয়
টেস্ট ডিউরেশন: তিন ঘন্টা
মডিউল: স্পিকিং, রাইটিং, রিডিং, লিসেনিং
টেস্ট সেন্টার: ট্যুভ স্যুড (উত্তরা, ধানমন্ডি)
টেস্ট প্রিপারেশন: নেইম্যান এডুকেশন (ধানমন্ডি, চট্টগ্রাম)
বিস্তারিত জানতে যোগাযোগ করতে পারেন: neimaneducation@gmail.com
ফেসবুক: Neiman Education

আইএনবি/এসএসসি