রাশিয়াকে টুকরো টুকরো করতে চায় পশ্চিমারা : পুতিন

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়াকে টুকরো টুকরো করতে পশ্চিমারা চায় বলে অভিযোগ করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তবে, রাশিয়ার বিরুদ্ধে যতো প্রোপাগান্ডা প্রচার করা হবে রুশ সমাজ ততো বেশি ঐক্যবদ্ধ হবে বলেও মনে করেন তিনি।

শুক্রবার ভিডিও লিঙ্কের মাধ্যমে রাশিয়ার ‘কাউন্সিল অন ইন্টারএথনিক রিলেশন্সে’ দেয়া এক ভাষণে এ অভিযোগ করেন তিনি। পুতিন বলেন, তারা বলছে, রাশিয়াকে বহু ডজন রাষ্ট্রে বিভক্ত করে ফেলতে হবে।

ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে পশ্চিমা দেশগুলো যখন রাশিয়ার বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপের প্রস্তুতি নিচ্ছে তখন এসব কথা বললেন প্রেসিডেন্ট পুতিন।

তিনি বলেন, রাশিয়ার ওপর পশ্চিমা দেশগুলো যত বেশি নিষেধাজ্ঞা আরোপ করবে তত বেশি এদেশের মানুষের ঐক্য ও সংহতি জোরদরার হবে। তিনি বলেন, রাশিয়ার শত্রুরা বিভিন্ন এজেন্ট ও প্রান্তিক মানুষদের ব্যবহার করে এদেশের ক্ষতি করার চেষ্টা করে যাচ্ছে।

রুশ প্রেসিডেন্ট বলেন, আমাদের চিরকালের ভূ-রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী ও প্রতিপক্ষরা দেশের অভ্যন্তরে তাদের এজেন্টদের ব্যবহার করছে, সেইসাথে বিভিন্ন ধরনের এজেন্ট ও প্রান্তিক ব্যক্তিদের নেটওয়ার্ক ব্যবহার করে আমাদের দেশকে ভিতর থেকে দোলা দেওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে।

ভ্লাদিমির পুতিন বলেন, আমাদের মনে রাখতে হবে শত্রুদের এজেন্টরা তৎপর রয়েছে। রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ করার জন্য প্রতিপক্ষ শক্তিগুলো এজেন্টদের ব্যবহার করা অব্যাহত রাখবে।

‘রাশিয়ার শত্রুরা’ কয়েক শতাব্দি ধরে এ কাজ করে আসছে বলে দাবি করেন প্রেসিডেন্ট পুতিন। তিনি বলেন, তারা এখনও এ কাজ করছে এবং ভবিষ্যতেও করে যাবে। আর আমরাও আমাদের কাজ করে যাব। সূত্র : পার্সটুডে ও স্কাই নিউজ।

আইএনবি/বিভূঁইয়া