যুক্তরাষ্ট্রে বন্ধ হয়ে গেলো আরও দুটি ব্যাংক

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রে বন্ধ হয়ে গেছে আরও দুটি ব্যাংক । এর একটি হচ্ছে সিগন্যাচার ব্যাংক এবং অপরটি সিলভারগ্যাট। ফেডারেল প্রশাসনের পক্ষ থেকে রবিবার সিগন্যাচার ব্যাংক বন্ধের কথা স্বীকার করে জানানো হয়, এই ব্যাংকের সকল গ্রাহকের স্বার্থ সংরক্ষণ করা হবে। অর্থনৈতিক কর্মকাণ্ডে যাতে বিরূপ প্রভাব না পড়ে সে জন্যে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর আগে গত বুধবার ক্যালিফোর্নিয়াভিত্তিক সিলভারগ্যাট ব্যাংক বন্ধের ঘোষণা দেওয়া হয়। এই ব্যাংক ক্রিপটোকারেন্সি কোম্পানিকে বিপুল ঋণ প্রদান করে ফেঁসে গেছে।

তার আগে শুক্রবার সিলিকন ভ্যালি ব্যাংকের পতনের ঘোষণার মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের টালমাটাল অর্থনৈতিক অবস্থার প্রকাশ ঘটে। কিন্তু দেশটির অর্থমন্ত্রীসহ কর্মকর্তারা সর্বসাধারণকে আশ্বাস দেন যে, একটিমাত্র ব্যাংকের পতনের কোনো প্রভাব গোটা অর্থনৈতিক কর্মকাণ্ডে পড়বে না। তবে রবিবার পর্যন্ত এক সপ্তাহে তিনটি ব্যাংক পতনের খবরে জনমনে হতাশা ক্রমে বাড়ছে বলে গণমাধ্যমে আশঙ্কা প্রকাশ করা হয়েছে।
উল্লেখ্য, সিলিকন ভ্যালি ব্যাংকের সকল গ্রাহককে গচ্ছিত অর্থ আজ সোমবার থেকে ফিরিয়ে দেওয়ার অঙ্গীকার করেছে ফেডারেল রিজার্ভ, ট্রেজারি ডিপার্টমেন্ট এবং ফেডারেল ডিপজিট ইন্স্যুারেন্স করপোরেশন। সিগন্যাচার ব্যাংকের গ্রাহকের সমুদয় অর্থও ফিরিয়ে দেওয়ার অঙ্গীকার করা হয়েছে।

সাধারণ আমেরিকানরা দাবি জানিয়েছেন, তহবিলশূন্য হয়ে পড়া ব্যাংকগুলোর কর্মকর্তাদের দুর্নীতি, অব্যবস্থাপনা ও বাহুল্য খরচের দায় ট্যাক্স প্রদানকারীরা নিতে পারি না। অর্থ তছরুপের জন্য যারা দায়ী তাদের বিচারে সোপর্দ করা না হলে এমন অপকর্ম অব্যাহত থাকবে। এমন অবস্থায় ফেডারেল কর্তৃপক্ষ রবিবার ঘোষণা করেছে যে, বিপদগ্রস্ত ব্যাংকগুলোকে রক্ষার জন্য তারা একটি ‘জরুরি ঋণদান কর্মসূচি’ (বেল আউট) চালু করতে যাচ্ছেন।

আইএনবি/বিভূঁইয়া