বন্ধ থাকবে রেল-বাস-লঞ্চ চলাচল

আইএনবি নিউজ: করোনাভাইরাসের কারণে ৩০ মে পর্যন্ত সাধারণ ছুটিকালীন সময়ে সড়কপথে গণপরিবহন, যাত্রীবাহী নৌযান, রেল চলাচল এবং অভন্তরীণ রুটে বিমান চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

একইসঙ্গে মহাসড়কে মালবাহী ও জরুরি সেবায় নিয়োজিত যানবাহন ব্যাতীত অন্যান্য যানবাহন কঠোরভাবে নিয়ন্ত্রণ করতে সংশ্লিষ্টদের নির্দেশ দেয়া হয়েছে।

বৃহস্পতিবার (১৪ মে) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ছুটি বাড়ানোর আদেশ জারি করে প্রজ্ঞাপন দেয়া হয়েছে। একইসঙ্গে এবার সাধারণ মানুষের অবাধ চলাচল নিষিদ্ধ করে আদেশ জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

মন্ত্রিপরিষদ বিভাগ বলেছে, ১৭ থেকে ২৮ মে পর্যন্ত নতুন করে সাধারণ ছুটি ঘোষণা করে বৃহস্পতিবার এই আদেশ জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। ২১ মে শবে কদর, ২২, ২৩, ২৯ ও ৩০ মের সাপ্তাহিক ছুটি এবং ২৪, ২৫ ও ২৬ মে ঈদুল ফিতরের সরকারি ছুটিও এর অন্তর্ভুক্ত করা হয়েছে।

এদিকে করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে আপাতত ঈদের আগে লঞ্চ না চালানোর সিদ্ধান্ত নিয়েছে নৌ পরিবহন মন্ত্রণালয়। একই সঙ্গে নৌযান মালিকরাও সিদ্ধান্ত নিয়েছে তারা ঈদের আগে নৌযান চালাবেন না।

তবে অনুমতি পেলে বাস মালিকরা তাদের বাস চালাতে রাজি থাকলেও এখন বলছেন, যেহেতু সরকার সিদ্ধান্ত নিয়েছে গণপরিবহন চলবে না, তারাও সরকারের সিদ্ধান্তের সঙ্গে একমত পোষণ করে এ সময় গণপরিবহন চালাবেন না। এমনটি জানিয়েছেন বাস মালিক সমিতির নেতারা।

আইএনবি/বি.ভূঁইয়া