জাতীয় সাইবার ড্রিল প্রতিযোগিতার নিবন্ধন শুরু

প্রযুক্তি ডেস্ক: বিজিডি ই-গভ সার্ট দেশের সাইবার নিরাপত্তা ব্যবস্থায় দক্ষ জনবল তৈরির লক্ষ্যে  গত বছরের মতো এবছরও জাতীয় পর্যায়ে ‘ন্যাশনাল সাইবার ড্রিল ২০২১’ আয়োজন করতে যাচ্ছে।

সম্পূর্ণভাবে অনলাইনভিত্তিক এই প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য নিবন্ধন কার্যক্রম করা শুরু হয়েছে। আগামী ৩০ নভেম্বর পর্যন্ত নিবন্ধন করা যাবে।

সকল আগ্রহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, আর্থিক প্রতিষ্ঠান, সাইবার নিরাপত্তায় কর্মরত কর্মকর্তা এবং সাইবার নিরাপত্তায় আগ্রহী ও ক্যারিয়ার গড়তে ইচ্ছুক ৩-৫ জনের একটি দল গঠন করে দলগতভাবে বিজিডি ই-গভ সার্ট-এর ওয়েবসাইটে (www.cirt.gov.bd) নিবন্ধন করতে পারবেন। ডিজিটাল বাংলাদেশ দিবস অর্থাৎ আগামী ১২ ডিসেম্বর ২০২১ তারিখ সকাল ১০টা হতে ১৩ ডিসেম্বর ২০২১ তারিখে বিকাল ৪টা পর্যন্ত ন্যাশনাল সাইবার ড্রিল ২০২১ নিবন্ধিত প্রতিযোগীদের Flag সাবমিট করার জন্য উন্মুক্ত থাকবে।

এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে প্রথমে নিবন্ধন করে টিম তৈরি করতে হবে। এ সংক্রান্ত একটি গাইডলাইন বা প্রতিযোগিতায় অংশগ্রহণের নিয়মাবলী বিজিডি ই-গভ সার্ট-এর ওয়েবসাইটে (www.cirt.gov.bd) প্রকাশ করা হয়েছে।

প্রসঙ্গত, দেশের সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮ সালের বিধান অনুযায়ী, বাংলাদেশ কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম গঠন করা হয়েছে। সরকারের গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামোতে তথ্য নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছে বিজিডি ই-গভ সার্ট।

২০২১ সালে বাংলাদেশের ৫০তম বিজয় দিবস ও মুজিব শতবর্ষ উপলক্ষ্যে বিজিডি ই-গভ সার্ট ধারাবাহিকভাবে কয়েকটি সাইবার ড্রিল আয়োজন করছে।

আইএনবি/বিভূঁইয়া